• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

নখের যত্ন কেন কীভাবে

নখের যত্ন কেন কীভাবে

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

নিত্যদিনের কাজের চাপ আমাদের হাতের ওপর বেশি পড়ে। বিশেষ করে নারীদের হাতের স্পর্শ ছাড়া সংসারের কোনো কাজই যেন হয় না। নারীরা ঘরের কাজ করতে করতে হাতের যত্ন নিতে ভুলে যান। সুন্দর হাত ও সুস্থ নখ আমাদের মানসিকতাকে চাঙ্গা রাখে। ঘরের বাইরে আত্মবিশ্বাসী হয়ে উঠতে চকচকে নখের গুরুত্ব অনেক। তাই, হাত ও পায়ের আঙুলের নখগুলোকে সুস্থ ও সুন্দর রাখার উপায় জেনে নেয়া সবার জন্যই দরকারি।

গবেষকরা বলছেন, সুস্থ দেহের জন্য নিয়মিত নখ পরিষ্কার করার বিকল্প নেই। কারণ, প্রতিদিন খাবার খাওয়ার সময় আমরা হাত ব্যবহার করি। হাত নোংরা অথবা নখে ময়লা থাকলে আমাদের খাবারের সঙ্গে তা মিশে পেটে চলে যেতে পারে। ফলে হতে পারে নানা রোগের সংক্রমণ।

নখের যত্নে যা করবেন

সপ্তাহে একদিন বাড়িতে নখের যত্ন নিন। কুসুম গরম পানিতে খানিকটা মৃদু ধাঁচের (লাইট) শ্যাম্পু মিশিয়ে সেই মিশ্রণে হাত ডুবিয়ে রাখুন। এভাবে হাত ১০ মিনিট ডুবিয়ে রাখার পর ব্রাশ দিয়ে মৃদু শ্যাম্পু নিয়ে সেটির সাহায্যে নখ পরিষ্কার করে ফেলুন।

নখের পাশ থেকে হালকা চামড়া ওঠা থাকলে কিউটিকল কাটার দিয়ে এবার সাবধানে কেটে ফেলুন। খেয়াল রাখবেন, চামড়ার এ ধরনের অংশ কখনো টেনে তুলবেন না। এরপর নেইলফাইল দিয়ে নখ ঘষে নিন।

রান্নাঘরে কাজ করার সময় হাত ও নখে নানান ধরনের কষ ও রস লেগে যেতে পারে। এ রকম হলে সঙ্গে সঙ্গে টমেটো কিংবা লেবুর টুকরা ঘষে হাত-নখ পরিষ্কার করে নিতে পারেন।

ঘুমানোর আগে নখে পেট্রোলিয়াম জেলি লাগিয়ে নিতে পারেন। পরে সকালে হালকা শ্যাম্পু দিয়ে হাত ভিজিয়ে নখ ব্রাশ দিয়ে পরিষ্কার করুন।

দীর্ঘক্ষণ পানি নিয়ে কাজ করলে হাত ভিজে থাকে। তাই, পানি নাড়াচাড়া করার পর হাত ভালো মতো শুকিয়ে নিন। তা না হলে ভেজা হাতে ছত্রাকের সংক্রমণ হতে পারে।

হাতে পায়ে কখনো বড় নখ রাখবেন না। এটি অত্যন্ত ঝুঁকিপূর্ণ। নখ বড় হলে তাতে ময়লাও বেশি জমে। তাই, নিয়মিত নখ কাটুন। নখ কাটার সময় তীক্ষ্ম ব্লেড অথবা নেইল কাটার ব্যবহার করুন।

দাঁত দিয়ে নখ কাটা একটি বদভ্যাস। কখনোই দাঁত দিয়ে নখ কাটবেন না। দাঁত দিয়ে নখ কাটলে এতে থাকা ময়লা মুখে প্রবেশ করে সহজেই। এ ছাড়া দাঁত দিয়ে নখ কাটলে নখের সৌন্দর্যও নষ্ট হয়।

সাবান দিয়ে হাত ধোয়ার পর অবশ্যই ময়েশ্চারাইজিং হ্যান্ড ক্রিম অথবা লোশন ব্যবহার করুন। হাতে সাবান ব্যবহার করলেও দ্রুত হাতে ময়েশ্চারাইজার লাগান। কারণ, সাবানে থাকা ক্ষার হাত ও নখের ক্ষতি করে।

নখে জমে থাকা জীবাণু দূর করতে স্যাভলন মিশ্রিত পানিতে হাত ভিজিয়ে রাখুন। কিছুক্ষণ পরে হাত ভালো করে ধুয়ে নিন। এরপর হাতে লোশন অথবা ক্রীম লাগান।

যাদের নখ ভঙ্গুর প্রকৃতির। তারা নিয়মিত ডিম, দুধ ও বাদাম খেতে পারেন। ভিটামিন ডি, ভিটামিন ই ও ক্যালসিয়ামের অভাবে নখ ভঙ্গুর হয়।

খাদ্য তালিকায় ভিটামিন এ, ভিটামিন ই এবং ভিটামিন সি সমৃদ্ধ খাবার রাখুন। এ ছাড়া ডিমের কুসুম, ফিটকিরি ও টকদই ভালো করে ফেটিয়ে নখে লাগান। এতে আপনার নখ উজ্জ্বল হবে।

 

তথ্যসূত্র: হেলথ লাইন।

১৬ মে ২০২৩, ০৭:৫২পিএম, ঢাকা-বাংলাদেশ।