• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

যেভাবে কমাবেন শিশুর মোবাইল আসক্তি

যেভাবে কমাবেন শিশুর মোবাইল আসক্তি

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

দৈনন্দিন জীবনে আমাদের কাছে স্মার্টফোন এক অবিচ্ছেদ্য অংশ হয়ে গেছে। যোগাযোগ কিংবা কাজ, হাতে স্মার্টফোন থাকলেই চলে। স্মার্টফোন এখন সব বয়সের মানুষের হাতে দেখা যায়। এই ডিভাইসটি যতটা উপকারি, ততটাই ঝুঁকি তৈরি করছে। গবেষকরা বলছেন, মানুষ ক্রমশঃ স্মার্টফোনে আসক্ত হয়ে পড়ছে। দিনের বড় একটা সময় নিজের অজান্তেই অনেকে স্মার্টফোনে ব্যয় করছে। এর ফলাফল সমাজে প্রতিফলিত হচ্ছে।

বিশেষ করে, আজকাল ছোটরাও আসক্ত হয়ে পড়ছে স্মার্টফোনে। এটা অবশ্যই চিন্তার কারণ। এক্ষেত্রে শিশুদের স্মার্টফোন প্রযুক্তি থেকে দূরে রাখার বিকল্প নেই।

শিশুর মোবাইল আসক্তি কমাতে যা করবেন

শিশুর সামনে মোবাইল ব্যবহার নয়

গবেষকরা বলছেন, শিশুরা অনুকরণপ্রিয়। তারা যা দেখে, যা শুনে, তারা সেটাই করে এবং সেটাই বলার চেষ্টা করে। তাই, শিশুদের সামনে স্মার্টফোন দীর্ঘসময় ধরে ব্যবহার করবেন না। শিশুদের সামনে ফোনে গেম খেলা, চ্যাট করা বা ভিডিও দেখা থেকে বিরত থাকুন।

শিশুর সঙ্গে কথা হোক মনখুলে

মানসিক স্বাস্থ্যবিষয়ক গবেষকরা বলছেন, শিশুদের সঙ্গে মন খুলে পিতা-মাতার কথা বলা দরকার। শিশুর সাথে যত কথা হবে, শিশুদের মানসিক বিকাশ ততই ত্বরান্বিত হবে। তাই, শিশুদের হাতে স্মার্টফোন তুলে না দিয়ে বরং ওই সময়টুকু তাদের সঙ্গে কথা বলে বা গল্প শুনিয়ে কাটিয়ে দিন।

বইয়ের গল্প-কবিতা শুনাতে হবে

শিশু যখন স্মার্টফোন বা টিভিতে কার্টুন দেখার বায়না করবে, তখন তাকে নিয়ে বই পড়তে শুরু করুন। বাজারে শিশুতোষ নানা রঙের ও নকশার বই পাওয়া যায়। এসব বইয়ের কবিতা, ছড়া ও গল্প শিশুকে শুনাতে পারেন। বইয়ের চিত্র দেখিয়ে দেখিয়ে শিশুকে ফল, পাখি, ফুল চেনানোর অভ্যাস করুন।

শিশুকে সৃজনশীল কাজে ব্যস্ত রাখুন

আপনার শিশু যখনই মোবাইল ফোন বা টিভির সামনে বসতে চাইবে, তখনই আপনি তাকে এমন কাজে জড়িয়ে দেবেন যেটাতে সে আনন্দ পায়। ছবি আঁকা, নতুন কিছু বানানো বা গাছের পরিচর্যা করার কাজে শিশুকে সঙ্গে রাখুন। শিশুকে দিয়ে নতুন কিছু বানানোর চেষ্টা করুন। আপনার সন্তানকে সময় দিন।

স্মার্টফোনের পাসওয়ার্ড গোপন রাখুন

ঘরে থাকাকালীন আপনার স্মার্টফোনের পাসওয়ার্ড গোপন রাখুন। আপনার শিশু সন্তান যতই বায়না করুক, আপনি তাকে কখনোই পাসওয়ার্ড দিবেন না।

স্মার্টফোন বিছানা থেকে দূরে রাখুন

রাতে বা দিনে ঘুমাতে যাওয়ার সময় অথবা বাচ্চাকে খাওয়ানোর সময় স্মার্টফোন ব্যবহার করবেন না। আপনার শিশু আপনার ফোন ব্যবহার দেখেই মূলত খিটখিটে, রোগা, অরুচি ও বদমেজাজি হয়ে যাবে। শিশুরা ঘুমিয়ে গেলে তাদের বিছানায় স্মার্টফোন রাখবেন না।

শিশুতোষ অনুষ্ঠান দেখাবেন সীমিত

অনলাইন বা ইন্টারনেট সংযোগ চালু রেখে শিশুকে মোবাইল ও কম্পিউটারে কোনো অনুষ্ঠান দেখতে দিবেন না। কারণ, অনলাইনে লাইভ ও ইন্টারনেট চালু থাকা অবস্থায় ডিভাইসে বারবার নানা রকম উটকো বিজ্ঞাপন চলে আসে। এসব বিজ্ঞাপন শিশুদের জন্য উপযোগী নাও হতে পারে। তাই, সতর্ক থাকুন।

 

তথ্যসূত্র: প্যারেন্টিং।

০৭ মে ২০২৩, ০৭:০৪পিএম, ঢাকা-বাংলাদেশ।