• ঢাকা, বাংলাদেশ
  • বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

ঝড় বাদলে মোবাইল ল্যাপটপ ভালো রাখবেন যেভাবে

ঝড় বাদলে মোবাইল ল্যাপটপ ভালো রাখবেন যেভাবে

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

বৈশাখ বিদায়ের লগ্নে। সামনে আসছে আষাঢ় মাস। দেশে বৃষ্টি-বাদল ও কালবৈশাখীর তাণ্ডব শুরু হয়েছে আগেই। আবার মে-জুন মাসে ঘুর্ণিঝড়ের আশঙ্কা তো রয়েছেই। চলতি মাসেই দেশে আঘাত হানতে পারে ঘুর্ণিঝড় ‘মোখা’। বর্ষাকালের পুরোটা সময় জুড়ে জীবনের নিরাপত্তার স্বার্থে সচেতনতা ও সতর্ক পদক্ষেপের বিকল্প নেই। একই ভাবে আমাদের দৈনন্দিন জীবনের অপরিহার্য অনুসঙ্গ মোবাইল ফোন ও ল্যাপটপের সুরক্ষায় বিশেষ যত্ন প্রয়োজন। বিশেষ করে, ঝড়-বাদলের দিনে ইলেকট্রনিকস ডিভাইসগুলোর বিশেষ সুরক্ষা দরকার। ছোট ছোট কিছু টিপস খেয়াল রাখলে বেঁচে যাবে আপনার ফোন কিংবা ল্যাপটপ।

ঝড় বাদলে মোবাইল ফোনের সুরক্ষা

→ বাজারে এখন ওয়াটার প্রুফ ফোন কেস পাওয়া যায়। এ ছাড়াও প্লাস্টিক বা পলিথিনের ছোট ব্যাগ ঝড় বাদলের সময় সঙ্গে রাখুন। চাইলে পলিথিনের ছোট ব্যাগ পকেটেই রাখতে পারেন। এমনকি প্লাস্টিকের জিপলক পাউচও বাজারে পাওয়া যায়। এগুলোর দামও কম।

→ কর্মের প্রয়োজনে মোবাইল ফোন কিংবা ল্যাপটপ নিয়ে বৃষ্টির সময় বাইরে বের হলে স্মার্টফোন ও ল্যাপটপ বন্ধ রাখুন। কারণ, বৃষ্টিতে কোনো ভাবে যদি ল্যাপটপ ও মোবাইলে পানি ঢুকেও যায়, তবুও তাতে ক্ষতি হওয়ার ঝুঁকি কম থাকে।

→ বৃষ্টির সময় ঘরের বাইরে থাকলে ব্লুটুথ বা হেডফোন ব্যবহার করুন। এতে করে ফোন ব্যাগ বা পকেট থেকে বের করার প্রয়োজন পড়বে না।

→ বৃষ্টির সময় ঘরের বাইরে থাকলে ল্যাপটপ ব্যাগ থেকে বের করবেন না। কারণ, ল্যাপটপ মোবাইল ফোনের চেয়ে আকারে বেশ বড়। তাই, এতে সহজেই পানি ও পানির ঝাপটা লাগতে পারে।

ডিভাইসে পানি ঢুকে গেলে করণীয়

♦ কোনো কারণে যদি মোবাইল ফোনে পানি ঢুকে যায়, তাহলে দ্রুত ব্যাটারি খুলে ফেলুন। যদি ব্যাটারি খোলা না যায়, তাহলে ফোনের সুইচ বন্ধ করে রাখুন। এতে আপনার ফোনের অভ্যন্তরীণ সার্কিটগুলো ক্ষতি থেকে বেঁচে যাবে।

♦ মোবাইল ফোনের কেসিং ও সিম কার্ড খুলুন। এরপর হালকাভাবে ঝেড়ে বা বাতাস দিয়ে শুকিয়ে নিন। বাতাসের গতি দিয়ে পানি বের করা সবচেয়ে কার্যকরী উপায়। প্রয়োজনে সূর্যের হালকা আলো দিয়ে শুকিয়ে নিন। কোনো অবস্থাতেই ফোন বৈদ্যুতিক বাল্বের নিচে দিয়ে শুকানোর চেষ্টা করবেন না। এতে মারাত্মক বিপদ ঘটতে পারে।

♦ল্যাপটপ ও মোবাইল ফোন কিছুটা শুকিয়ে গেলে দ্রুত অভিজ্ঞ টেকনিশিয়ানের কাছে নিয়ে যান। তবে টেকনিশিয়ানের কাছে নেয়ার আগে ভুলেও ব্যাটারি লাগাবেন না বা ব্যাটারির সংযোগ দিবেন না।

♦ ঝড়-বাদলে বাইরে ল্যাপটপ বহন করতে হলে অবশ্যই পানি নিরোধক (ওয়াটার প্রুফ) ব্যাগ ব্যবহার করুন। ব্যাগের ভেতরে ল্যাপটপ বহন করুন।

♦ ল্যাপটপের ব্যাগ ভেদ করে যদি পানি বা অতিরিক্ত আর্দ্রতা লক্ষ্য করেন, তাহলে দ্রুত টিস্যু বা নরম কাপড় দিয়ে ল্যাপটপ ভালো মতো মুছে নিন।

♦ যদি কোনো কারণে আপনার ল্যাপটপ বৃষ্টিতে ভিজে যায় বা পানিতে পড়ে যায়, তাহলে ভুলেও পাওয়ার অন করবেন না। পানিতে ভিজে গেলে যত দ্রুত সম্ভব ল্যাপটপ থেকে ব্যাটারি আলাদা করে ফেলুন। এরপর শুকনো কাপড় দিয়ে ভালোভাবে মুছে নিন।

♦ ল্যাপটপ অন করার পর যদি ডিসপ্লে থাকে তাহলে তো কোনো সমস্যাই নেই। আর যদি ডিসপ্লে না আসে তাহলে আবার ল্যাপটপের পাওয়ার অফ করে দিন। এরপর ল্যাপটপের কিবোর্ডের যে তিনটি লক থাকে সেগুলো ভালোভাবে খুলে পানি মুছে ফেলুন।

♦ল্যাপটপে পানি ঢুকলে বা পানির মধ্যে ল্যাপটপ পড়ে গেলে দ্রুত মেকানিকের কাছে নিয়ে যান। অভিজ্ঞ টেকনিশয়ানের পরামর্শ মেনে পরবর্তি কাজ করুন।

 

তথ্যসূত্র: আনন্দবাজার।

০৬ মে ২০২৩, ০৫:১৭পিএম, ঢাকা-বাংলাদেশ।