• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

স্মার্টফোন কম্পিউটার স্ক্রিনে স্বাস্থ্যহানি, মুক্তির সহজ উপায়

স্মার্টফোন কম্পিউটার স্ক্রিনে স্বাস্থ্যহানি, মুক্তির সহজ উপায়

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

আধুনিক প্রযুক্তি নির্ভর বর্তমান সময়ে আমাদের জীবন এখন অন্তর্জালে আবদ্ধ। কর্মের জেরে কিংবা অভ্যাসের ঘোরে কম্পিউটার, ল্যাপটপ ও স্মার্টফোনের স্ক্রিনে আমাদের সময় কেটে যাচ্ছে। ইন্টারনেট ও প্রযুক্তি যন্ত্রগুলোর জাদুর ছোঁয়ায় আমরা বুদ হয়ে থাকি। কিন্তু এই নিভৃত শান্তির সময়টুকু আপনার জন্য কতটুকু সুখকর ও কতটুকু ক্ষতিকর সে হিসাব কি আছে?

পাঠক ভাবতে পারেন, কম্পিউটার, স্মার্টফোন কিংবা ল্যাপটপ ব্যবহারের আবার ক্ষতির কী? তবে, গবেষকরা বলছেন, দিনের অধিকাংশ সময় কম্পিউটার কিংবা মোবাইল ফোনের স্ক্রিনে চোখ রাখার পরিণাম ভয়াবহ। এই অভ্যাস মানবদেহের জন্য চরম ক্ষতিকর।

ডিজিটাল স্ক্রিনে যে ক্ষতি

বিভিন্ন আন্তর্জাতিক টেক টেকনোলজিস্ট ও গবেষকরা ডিজিটাল ডিভাইসের স্ক্রিনে তাকিয়ে থাকার বেশ কিছু ক্ষতিকর দিক প্রকাশ্যে এনেছেন। গবেষকরা বলছেন, মোবাইল ও ল্যাপটপ থেকে বের হওয়া আলো ত্বকের জন্য অত্যন্ত ক্ষতিকর। বিশেষ করে, ডিজিটাল স্ক্রিনের আলো ত্বকে বলিরেখা ফেলে।

এ ছাড়া ডিজিটাল এসব ডিভাইসের স্ক্রিনের আলো থেকে নির্গত ক্ষতিকর গামা রশ্মি চোখের স্বাস্থ্যের ব্যাপক ক্ষতি করে। সেই সঙ্গে এই আলো মানুষের মস্তিষ্কের বিভিন্ন কোষে আঘাত করে। ফলে মাথা যন্ত্রণা, মাথাধরা, স্মৃতিভ্রম ও দ্রুত ভুলে যাওয়া, ঘাড় ব্যথা, কোমর ব্যথা, স্থুলতার ঝুঁকি বাড়ে। এর ফলে শরীরে দীর্ঘ মেয়াদে জটিল রোগের সৃষ্টি হয়।

সুরক্ষার উপায়

টেক টেকনোলজিস্ট ও বিশেষজ্ঞরা বলছেন, ফোন বা ল্যাপটপের স্ক্রিনের ক্ষতিকর আলো থেকে নিজেকে দূরে রাখা সবচেয়ে নিরাপদ উপায়। তবে, দৈনন্দিন কাজের প্রয়োজনে সেটি অনেকের জন্য কঠিন। তাই, কিছু নিয়ম মেনে চললে এই ক্ষতি কমানো সম্ভব।

— উন্নতমানের ও ভালো ব্র্যান্ডের কম্পিউটার বা মোবাইল ফোন ব্যবহার করুন। কারণ, ভালো কোম্পানি তাদের ডিভাইসগুলোতে গ্রাহকের জন্য সহনীয় উন্নতমানের স্ক্রিন ও যন্ত্রাংশ ব্যবহার করে থাকে।

— কাজ করার সময় একটানা দীর্ঘক্ষণ কম্পিউটার বা মোবাইল ফোনের স্ক্রিনে তাকিয়ে থাকবেন না। ২০/২৫ মিনিট পরপর বিরতি নিন। প্রয়োজনে আশেপাশে তাকান। বারবার চোখের পলক ফেলুন।

— মুখমন্ডলের থেকে মোবাইল বা ল্যাপটপের স্ক্রিনের দুরত্ব বাড়িয়ে নিন। খুব কাছ থেকে ডিভাইসের স্ক্রিনে তাকিয়ে কাজ করবেন না।

— রাতে ঘুমাতে যাওয়ার আগে ময়দা, বেসন ও গোলাপজল মিশ্রিত ফেসপ্যাক মুখে লাগান। পাঁচ মিনিট পর ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত ৩ দিন এটি করুন।

— মুখের ত্বকে রাতের বেলা ময়েশ্চারাইজার বা ভিটামিন ই সমৃদ্ধ ক্রিম ব্যবহার করুন। ত্বকের সুস্থতায় প্রাকৃতিক উপাদান ব্যবহার করুন।

— ডিজিটাল ডিভাইসগুলোর স্ক্রিনের আলো চোখের ওপর চাপ বেশি ফেলে। তাই, ভিটামিন এ এবং ভিটামিন ই সমৃদ্ধ খাবার বেশি বেশি খান।

— দীর্ঘক্ষণ কাজ না করে কিছুক্ষণ পরপর মুখ পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে সজিবতা ফিরে পাবেন। কাজেও প্রশান্তি মিলবে।

 

তথ্যসূত্র: এনডিটিভি।

০৪ মে ২০২৩, ০৫:৩২পিএম, ঢাকা-বাংলাদেশ।