• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ঠাণ্ডা শীতে ঘর গরম রাখার উপায়

ঠাণ্ডা শীতে ঘর গরম রাখার উপায়

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

নভেম্বর বিদায়ের দ্বারপ্রান্তে। এরই মধ্যে সারাদেশে জেঁকে বসেছে শীত। উত্তরের হিমেল হাওয়া বাড়তে শুরু করেছে। ডিসেম্বরের শুরু থেকে শীত আরও বাড়বে। শীত আর ঘন কুয়াশার দাপটে সূর্যের আলোও কমে যাবে দিনের বেলা। ফলে বসত ঘর হয়ে উঠবে আরও শীতল। আলো বাতাসের প্রবাহ কম থাকায় ঘরগুলো হয়ে উঠতে পারে ঠাণ্ডা কুঠুরি। তবে, আপনারা চাইলে এই শীতেও ঘর গরম রাখতে পারেন। অবশ্য শীতে ঘর গরম রাখার জন্য নানা ধরণের রুম হিটার বাজারে পাওয়া যাচ্ছে। কিন্তু সবাই তো আর হিটার কিনে ঘর গরম রাখতে পারবে না। তবে অন্য উপায়ে ঘর গরম রাখতে পারবেন সহজেই।

প্রিয় পাঠক, চলুন দেখে নেয়া যাক ঘর গরম রাখার কয়েকটি সহজ উপায়।

যেভাবে ঘর গরম রাখবেন

রুম হিটার: সামর্থবানরা চাইলে খুব সহজেই রুম হিটার দিয়ে ঘর গরম রাখতে পারেন। এতে প্রচন্ড শীতেও ঘরে বসবাস হবে আরামদায়ক। বাজারে নানান ব্র্যান্ডের দেশী বিদেশী রুম হিটার পাওয়া যায়। তবে রুম হিটার ব্যবহারে বাড়তি সতর্কতার প্রয়োজন রয়েছে।

সকালের রোদ ধরে রাখুন: শীতের দিনে ঘরের জানালা-দরজা অনেকেই বন্ধ করে রাখে। এতে ঘরের ভিতরে স্যাঁতসেঁতে পরিবেশ তৈরি হয়। কিন্তু আমরা যদি ঘরে সূর্যের আলো প্রবেশের ব্যবস্থা করতে পারি, তাহলে আমাদের ঘর খুব সহজেই গরম করা সম্ভব। প্রয়োজনে শীতের দিনে দক্ষিণের জানালা-দরজা খুলে রাখুন। ভুল করেও উত্তরের জানালা-দরজা খোলা রাখবেন না। কারণ, উত্তরের হিমেল হাওয়া আপনার সারাদিনের প্রচেষ্টা ব্যর্থ করে দিতে পারে। হিমালয় ঘেঁষা হিমেল বাতাস উত্তর দিক থেকে প্রবাহিত হয়।

পর্দা ব্যবহার করুন: ঘরের জানালা-দরজা খুলে সূর্যের আলো ঘরে প্রবেশ করানোর পর জানালা-দরজা বন্ধ রাখুন। জানালা-দরজায় পর্দা লাগান। পর্দাগুলো ভালো করে আটকে দিন, যেন ঘরের তাপ বাইরে না যায়।

রাতে ঘর গরম রাখবেন যেভাবে: বিকেলে সূর্য ডোবার আগেই দরজা-জানালা বন্ধ করে দিন। এতে অনেক রাত পর্যন্ত ঘর গরম পাবেন। জানালায় ভারী পর্দা ব্যবহার করুন।

দেয়ালে কার্পেটিং কাগজ লাগাতে পারেন: ঘরের দেয়াল বেশি সময় তাপ ধরে রাখতে পারে না। তাই মাঝরাত থেকেই ঘর ঠাণ্ডা হতে শুরু করে। তাই, ঘরের তাপ ধরে রাখার জন্য দেয়ালে ছোট কার্পেটিং কাগজ লাগাতে পারেন। এতে দেয়াল দ্রুত ঠাণ্ডা হবে না। বাজারে পাতলা ফয়েল পেপার পাওয়া যায়, যা দেয়ালে লাগিয়ে রাখতে পারেন।

মেঝেতে কার্পেট রাখুন: ঘরের মেঝে গরম রাখতে ও ঘরের গরম ধরে রাখতে মেঝেতে কার্পেট বিছিয়ে নিতে পারেন। এটি খুবই কার্যকরী একটি উপায়। কার্পেট না থাকলে মাদুর বা চট (পাটের কাটা বস্তা) বিছিয়ে রাখতে পারেন। বাজারে কম দামে পাটের তৈরি কার্পেট পাওয়া যায়। রুচি ও পছন্দ মতো কার্পেট কিনে তা মেঝেতে বিছিয়ে নিন।

যে রঙের বাতি লাগাবেন: তাপ ধরে রাখে এমন বিশেষ কিছু রঙের বাতি ঘরে লাগাতে পারেন। এখন সবাই ঘরে এলইডি বা টিইউব লাইট ব্যবহার করে থাকে। এসব বাতির আলো তাপ ধরে রাখতে পারে না। তাই, শীতের সময় লাল আলোর বৈদ্যুতিক বাল্ব ব্যবহার করতে পারেন। লাল আলোর বাল্ব দ্রুত ঘর গরম করে। সেই সঙ্গে ঘরে হলুদ আলোর পাওয়ার বাল্ব ব্যবহার করতে পারেন। ঘরের কোণে স্ট্যান্ড অথবা টেবিল ল্যাম্প ব্যবহার করলেও ঘর গরম থাকবে।

বাতাস প্রবেশ বন্ধ করুন: বাইরের বাতাস ঘরের ভেতরে যেন প্রবেশ করতে না পারে সেদিকে খেয়াল রাখুন। এজন্য ঘরের দরজা-জানালার ফাঁকাস্থানগুলো ভালো করে বন্ধ রাখুন। রাবারের বেল্ট, মোটা কাগজ বা কাপড় ব্যবহার করতে পারেন বাতাসকে ঠেকানোর জন্য।

কাঁথা-বালিশ রোদে দিন: শীতের দিন কাঁথা, বালিশ, কম্বল ও লেপ নিয়মিত রোদে দেয়ার চেষ্টা করুন। এতে ঘরের বিছানা গরম থাকে। রোদে শীতের কম্বল, বালিশ ও কাঁথা দুপাশে ভালো মতো গরম করে নিতে পারেন।

 

তথ্যসূত্র: ফ্যামিলি হ্যান্ডি লাইফ ও বেস্ট লাইফ।

২৪ নভেম্বর ২০২২, ০৬:১৯পিএম, ঢাকা-বাংলাদেশ।