• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

উৎসবের আগেই চুলের যত্ন

উৎসবের আগেই চুলের যত্ন

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

অন্যান্য সব কাজ চললেও অনেকের চুল কিংবা ত্বকের যত্ন নেয়ার সময় হয়ে ওঠে না। কিন্তু নিজের আত্মবিশ্বাস ধরে রাখতে পরিপাটি ও নিজেকে গুছিয়ে রাখার বিকল্প নেই। এজন্য আমাদের সামান্য প্রচেষ্টা অনেক বড় অবদান রাখতে পারে।

দুদিন পরেই ঈদুল আযহা। উৎসবে মেতে উঠবে সারাদেশ। মেহমানদারি ও রান্না-বান্নাসহ কাজের চাপে মেয়েরা নিজেদের যত্ন নিতেও ভুলে যান। কিন্তু এটি হওয়া উচিত নয়। এতে উৎসবের আনন্দ আপনার জন্য আরও উপভোগ্য হয়ে উঠবে।

কিভাবে নিবেন চুলের যত্ন

ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়া টাইমসে প্রকাশিত নিবন্ধ ও বাংলাদেশের রূপবিশেষজ্ঞ ও আয়ুর্বেদিক বিশেষজ্ঞ রাহিমা সুলতানার লেখা নিবন্ধে সুস্থ চুল লাভ ও তার যত্ন সম্পর্কে বলা হয়েছে। সুস্থ চুলের জন্য বেশ কিছু উপায় খুঁজে বের করেছেন বিশেষজ্ঞরা। এর মধ্যে রয়েছে-

পানি পান করা

আয়ুর্বেদিক বিশেষজ্ঞ রাহিমা সুলতানা বলেছেন, আবহাওয়া অনুযায়ী চুলের যত্নের জন্য দৈনন্দিন রুটিন তৈরি করে নিতে পারেন। সারা দিন পানি না খাওয়ার কারণে ত্বকের সঙ্গে চুলও শুষ্ক হয়ে পড়ে। তাই বেশি বেশি পানি পান করা দরকার। প্রতি দিনের খাদ্যতালিকায় রসাল-জাতীয় ফল রাখুন। এ ছাড়া দৈনিক অন্তত দুটি আমলকী খাওয়ার পরামর্শ দেন তিনি।

নিয়মিত তেল মালিশ

ইন্ডিয়া টাইমসে বলা হয়েছে, চুলের যত্নে তেল মালিশের গুরুত্ব সুপ্রাচীনকাল থেকে প্রমাণিত। তাই শ্যাম্পু করার অন্তত ৩০ মিনিট আগে তেল গরম করে ভালোভাবে মালিশ করতে হবে। তাহলে ভেতর থেকে চুল মজবুত হয়। একই সঙ্গে চুলের রুক্ষ্মতা কমে গিয়ে চুল আরও মসৃণ ও ঝলমলে হয়ে ওঠে।

প্রাকৃতিক চুলের প্যাক তৈরি করুন

রূপচর্চা বিশেষজ্ঞরা বলছেন, মেথি পাউডার, টকদই, ডিম এবং অ্যালোভেরা পরিমাণ মতো মিশিয়ে মাথার ত্বকে ভালোভাবে লাগাতে হবে। ৩০ মিনিট পর শ্যাম্পু করে ফেলুন। তবে যাদের খুশকি আছে, তারা অবশ্যই এই মিশ্রণের সঙ্গে ২ চা-চামচ লেবুর রস মিশিয়ে নিলে বেশি উপকার পাবেন। সপ্তাহে অন্তত দুই দিন এই মিশ্রণ ব্যবহার করা যেতে পারে।

এ ছাড়া ৩ টেবিল চামচ মধুর সঙ্গে ৫ টেবিল চামচ জলপাই তেল মিশিয়ে মাথায় ভালোভাবে লাগিয়ে নিন। এভাবে ৩০ মিনিট অপেক্ষা করে চুল স্বাভাবিক উপায়ে ধুয়ে নিন। যাদের চুল শুষ্ক, তারা উপকার পাবেন।

চুলের যত্নে আরও যা করতে পারেন

♦ দেশি ফলমূল ও শাকসবজি বেশি বেশি খান। খাদ্য তালিকায় স্বাস্থ্যকর খাবার রাখুন। বিশেষ করে খেজুর, চিনাবাদাম, কাজুবাদাম, স্ট্রবেরি খেতে পারেন। খেজুরে প্রচুর অ্যান্টি-অক্সিডেন্ট, ভিটামিন-এ, আয়রন, পটাশিয়াম, ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম আছে। বাদামে রয়েছে স্বাস্থ্যকর ফাইবার ও ফ্যাটি অ্যাসিড।

♦ এ ছাড়া তৈলাক্ত, মসলাযুক্ত, ভাজা ও শুকনা খাবার বর্জন করুন। অতিরিক্ত শ্যাম্পু ব্যবহার থেকে বিরত থাকুন। অকারণে রোদে বের হওয়া উচিত নয়। অতিরিক্ত সোডা, চা ও কফি পান করার অভ্যাস আপনার চুলের মারাত্মক ক্ষতি করতে পারে।

♦ তবে নিয়মিত চুল চিরুনি করা বা আঁচড়ানোর গুরুত্ব অনেক। নিয়মিত চিরুনি করলে বা আঁচড়ালে মাথার ত্বকের রক্তসঞ্চালন বৃদ্ধি পায়, ফলে চুল পড়াও কমে যায়। যা গবেষণায় প্রমাণিত।

০৭ জুলাই ২০২২, ১২:৫৫পিএম, ঢাকা-বাংলাদেশ।