• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

বৃষ্টি-গরমে ঈদের পোশাক

বৃষ্টি-গরমে ঈদের পোশাক

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

ঈদুল আযহা আসন্ন। দেশের আকাশে পবিত্র জিলহজ মাসের চাঁদ। দেশের সর্বত্র এখন ঈদের আমেজ। ঈদ মানেই আনন্দ, ঈদ মানেই উল্লাস। আর এই ঈদ আনন্দ বেশি উপভোগ করে বাড়ির ছোট সদস্যরা। তবে শিশুদের সঙ্গে সঙ্গে কিশোর-তরুণসহ সব বয়সের মানুষের মাঝে ঈদের আনন্দও কম নয়। ঈদ এমন একটি আনন্দের উপলক্ষ যা কোনো তুলনা নেই। ঈদ আনন্দের অন্যতম উপলক্ষ অবশ্য নতুন কাপড়, জুতা ও উপহার।

তবে এখন ঋতুচক্রে দেশে বর্ষাকাল। যখন তখন বৃষ্টি হতে পারে ঈদের দিন। বৃষ্টির সঙ্গে ভ্যাঁপসা গরম তো আছেই। তাই বলে কি আর ঈদ আনন্দে ভাটা পড়বে? না, তা তো হবেই না। ঈদের আনন্দ হবে গরমে আরাম পোশাকের সঙ্গে।

প্রিয় পাঠক, এই পর্বে আমরা গরম ও বৃষ্টিতেও আরামদায়ক পোশাক ও ঈদ আনন্দ নিয়ে কিছু পরামর্শ তুলে ধরার চেষ্টা করেছি। চলুন দেখে নেয়া যাক-

গরমে শিশুর ঈদের পোশাক

গরমের মধ্যে সাধারণ ডিজাইনের পোশাক শিশুর জন্য উপযোগী। ভারী কাজের পোশাক দেখতে সুন্দর হলেও সেগুলোর উৎপাদনের কাঁচামাল ভালো হয়না। ফলে শিশুরা অস্বস্তিবোধ করে। তাই ঈদের পোশাক নির্বাচন করার ক্ষেত্রে খেয়াল রাখতে হবে যাতে পোশাক শিশুর জন্য আরামদায়ক হয়।

দেশীয় ফ্যাশন হাউজ ও অনলাইন বিভিন্ন শপে শিশুদের ঈদ পোশাকে কাপড়ের ধরন ও সুতার মান গুরুত্ব পেয়েছে। এছাড়া বাহারি ডিজাইনের নেট, হাফ সিল্ক, সুতি ও লিলেনের সুন্দর কারুকাজ করা পোশাক পাওয়া যাচ্ছে শিশুদের জন্য। যা পরিধান করে ঈদে সারাদিন আরামে খেলাধুলা পর্যন্ত করতে পারবে শিশুরা।

একই ভাবে এটাও মাথায় রাখতে হবে যে এখন সময় বর্ষাকাল। কাজেই খুব বড় সড় ও ভারি পোশাক শিশুদের না পরানোই ভালো। মেয়েদের জন্য নানা রকমের ব্লক ও অ্যাম্ব্রোয়েডারি করা ড্রেস কিনতে পারে। এসব ড্রেসের মধ্যে রয়েছে গাউন, সালোয়ার কামিজ, স্কার্ট, টপস, ফতুয়া ইত্যাদি।

ছেলে শিশুদের জন্য সুতির পাঞ্জাবি, হাফ হাতা শার্ট, সফট কাপড়ের মধ্যে টি শার্ট কিনতে পারেন। এতে ঈদের দিন শিশুরা সাচ্ছন্দ্যে আনন্দ উপভোগ করতে পারবে।

শিশুদের পোশাকের রঙ নির্বাচনে গরমের সময় হালকা রঙ পছন্দ করা উচিত। কারণ হালকা রংয়ের পোশাক গরমের মধ্যেও শরীর ঠান্ডা রাখতে সাহায্য করে। এ ধরণের পোশাক পরলে ঘাম কম হয় এবং পোশাক আরামদায়ক হয়।

বড়দের পোশাক কেমন হবে

এবার গরমের সঙ্গেই আমাদের ঈদ উদযাপন করতে হবে। ঈদের আনন্দ শিশুদের ঘিরেই বেশি। তবে কিশোর, তরুণ-তরুণীসহ সব বয়সের মানুষই ঈদের আনন্দে মেতে উঠেন। কাজেই ঈদের পোশাকের ব্যাপারে সবারই একটু রূচিশীল ও বিশেষ সতর্কতা রাখা জরুরি।

মেয়েদের পোশাক

যেসব মেয়েরা শাড়ি পরতে পছন্দ করেন, তারা সুতি কাপড়ের শাড়ি পছন্দ করতে পারেন। দেশের বাজারগুলোতে নানা ধরণের ডিজাইনের সুতি শাড়ি পাওয়া যায়। এ ছাড়া পাতলা তাঁতের শাড়িও রাখতে পারেন পছন্দের তালিকায়। সেই সঙ্গে সুতি কাপড়ের সালোয়ার কামিজ ও খাদি কাপড়ের পোশাক বেশ আরামদায়ক হতে পারে গরমে।

সুতি কাপড়ের পাশাপাশি লিনেন, ধুপিয়ান, ভয়েল, মসলিন, চিকেন ও তাতের কাপড়ও গরমের জন্য উপযোগী। কাজেই ঈদের আনন্দ উপভোগ করতে পরতে পারেন কৃত্রিম মসলিন বা পাতলা চোষা কাতান। পোশাক অবশ্যই ঢিলেঢালা করে তৈরি করে নিবেন। এতে স্বস্তি বাড়বে। গরমের সময় টাইট ফিটিং পোশাক আপনার ঈদ আনন্দ নষ্ট করে দিতে পারে।

পোশাকের রং

শীতে যেমন খুশি তেমন রঙের কাপড় পরা গেলেও গরমে কাপড়ের রঙ নির্বাচন বেশ জরুরি। গরমের সময় সাদা, হালকা গোলাপি, আকাশি, হালকা হলুদ, ধূসর, হালকা বেগুনি, হালকা নীল, বাদামিসহ হালকা রঙের পোশাক বেছে নিতে পারেন। সাদা ও অন্যান্য হালকা রঙের পোশাক তাপ শোষণ করার পাশাপাশি চোখকে প্রশান্তি দেয়। এসময় খুব বেশি উজ্জ্বল ও গাঢ় রঙের পোশাক পরবেন না।

ছেলেদের পোশাক

ঈদে ছেলেরাও সুতি কাপড়ের পোশাক বেছে নিতে পারেন। এ ছাড়া পাতলা পাঞ্জাবি, শার্ট, ফতুয়াও রাখতে পারেন পছন্দের তালিকায়। বাটিক, ভেজিটেবল ডাই, টাইডাই, সুবোরি, স্ক্রিনপ্রিন্ট, ব্লক ইত্যাদির ডিজাইন করা পোশাক এখন পাওয়া যায়। এসব পোশাক গরমের দিনে বেশ আরামদায়ক। ক্যাজুয়াল টি-শার্ট ও হাফ হাতা শার্ট পরতে পারেন ঈদের দিন। একটা বিষয় খেয়াল রাখবেন, কাপড়ের রঙ যেন হালকা হয়। চড়া রঙের কাপড় গরমের দিনে আপনাকে ফেলতে পারে বিড়ম্বনায়।

০৪ জুলাই ২০২২, ০১:৫১পিএম, ঢাকা-বাংলাদেশ।