• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

মৌসুমি ফলের তালিকায় যখন গাব

মৌসুমি ফলের তালিকায় যখন গাব

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

গাব আমাদের দেশে অতি পরিচিত একটি ফল। কোষযুক্ত এই ফল বেশ মিষ্টি ও সুস্বাদু। গাব দেখতে যেমন সুন্দর, পুষ্টিগুণেও তেমনি সেরা। অনেক বিদেশি ফলের চেয়েও গাব পুষ্টিগুণে এগিয়ে। দেশে কয়েক প্রজাতির গাব পাওয়া যায়। তাই গাবের বহুবিধ ব্যবহারও প্রচলিত রয়েছে।

বাংলাদেশের গ্রামে-গঞ্জে এখনও গাব পাওয়া যায়। আগে এই ফলের তেমন অর্থনৈতিক গুরুত্ব ছিল না। কিন্তু এখন দিন বদলেছে। তাই দিন দিন গাবের চাহিদাও বাড়ছে। গ্রাম-গঞ্জের হাট-বাজার ছাড়াও এখন শহরের অলিগলিতে ভ্যানে করে গাব বিক্রি করা হয়।

স্বাদ ও ঘ্রাণে অনন্য গাব পুষ্টিগুণে ভরপুর। তাই মৌসুমি ফলের তালিকায় গাব রাখা যেতেই পারে। চলুন জেনে নিই, গাবের উপকারিতা ও কিছু প্রয়োজনীয় তথ্য-

পরিচয়
গাব বা বিলাতি গাব একটি ফল। গাব গাছের বৈজ্ঞানিক নাম Diospyros discolor বা Diospyros blancoi, যা Ebenaceae পরিবারভুক্ত। এটি অত্যন্ত সুস্বাদু ও মিষ্টি ফল। তবে খাওয়ার জন্য দেশে বিলাতি গাব বেশি জনপ্রিয়। এর আদি নিবাস ফিলিপাইন। ইংরেজিতে একে velvet apple, velvet persimmon, kamagong, বা mabolo tree বলা হয়।

কী আছে গাবে

প্রতি ১০০ গ্রাম গাবে রয়েছে ক্যালরি ৫০৪ কিলোক্যালরি, জলীয় অংশ ৮৩/৮৪ গ্রাম, আমিষ ২.৮ গ্রাম, চর্বি ০.২ গ্রাম, শর্করা ১১.৮৮ গ্রাম, খাদ্যআঁশ ১.৮ গ্রাম, চিনি ১১.৪৭ গ্রাম, ক্যালসিয়াম ৪৬ মিলিগ্রাম, ভিটামিন এ ৩৫ আইইউ, ফসফরাস ১৮ মিলিগ্রাম, আয়রণ ০.৬ মিলিগ্রাম, থায়ামিন ০.২ মিলিগ্রাম, ভিটামিন সি ১৮ মিলিগ্রাম, সোডিয়াম ১১০ মিলিগাম এবং পটাসিয়াম ৩০৩ মিলিগ্রাম।

উপকারিতা

ফল হিসেবে গাবের পুষ্টিগুণ অন্যান্য ফলের চেয়ে কম নয়। এতে রয়েছে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট, যা সর্দি, জ্বর, কাশি থেকে রক্ষা করে। গাবে প্রচুর ক্যালরি থাকায় তা আমাদের দৈহিক শক্তি বৃদ্ধিতে সহায়তা করে। শারীরিক দুর্বলতা কমায়। চলুন জেনে নিই বিস্তারিত-

শারীরিক শক্তি বৃদ্ধি করে : গাবে রয়েছে প্রচুর ক্যালরি, যা শারীরিক শক্তি বৃদ্ধিতে দ্রুত কাজ করে।

হাড় মজবুত করে : ক্যালসিয়ামে ভরপুর গাব আমাদের হাড় মজবুত করে। সেই সঙ্গে হাড়ের জয়েন্টের ব্যাথাও নিরাময় করে গাব।

ক্যান্সারের ঝুঁকি কমাতে গাব : এই ফলে রয়েছে প্রচুর পরিমাণে প্রাকৃতিক আঁশ, যা কোষ্ঠকাঠিন্য দূর করে। একই সঙ্গে মল নরম করে। ফলে কোলন ক্যান্সারের ঝুঁকি কমে যায়।

অ্যান্টিবডি বৃদ্ধি করে : গাবে রয়েছে প্রচুর ভিটামিন সি ও ভিটামিন এ। পাশাপাশি এতে রয়েছে পর্যাপ্ত অ্যান্টিঅক্সিডেন্ট। যা আমাদের অ্যান্টিবডি বা রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি : এই ফলে রয়েছে পর্যাপ্ত ভিটামিন ও মিনারেল, যা ত্বকের স্বাস্থ্য সুরক্ষায় খুবই কার্যকরি। এছাড়া নিয়মিত পরিমিত গাব ফল খেলে মুখমন্ডলের বয়সের ছাপ দূর হয়।

রক্ত চলাচল স্বাভাবিক করে : গাবে থাকা আয়রণ মানব দেহে লোহিত কণিকার কোষে উন্নতি ঘটায়। এতে দেহে অক্সিজেনের মাত্রা বেড়ে যায়। যা রক্ত চলাচল স্বাভাবিক রাখে।

উদ্বিগ্নতা দূর করে : গাবে রয়েছে প্রচুর পটাশিয়াম। এই খনিজ উপাদানটি রক্ত সঞ্চালনের উন্নতি ঘটায় এবং রক্তপ্রবাহ ঠিক রাখে। গাব শরীরে কোলেস্টেরল কমাতে সহায়তা করে। ফলে অনেক রোগ থেকে মুক্ত থাকা যায়।

হজমশক্তি বৃদ্ধিতে গাব : এই ফলে রয়েছে প্রাকৃতিক আঁশ। এই আঁশ হজমশক্তি বৃদ্ধিতে দ্রুত কাজ করে। ফলে কোষ্ঠকাঠিন্য ও গ্যাস্ট্রিকের সমস্যাও দূর হয়।

সতর্কতা : প্রতিটি ফলই মানুষের জন্য উপকারি। সব ফল পরিমিত খাওয়ার অভ্যাস গড়ে তুলুন। বিশেষ করে যারা ডায়াবেটিসে আক্রান্ত, তারা গাব বেশি পরিমাণে খাবেন না। কারণ এই ফলে রয়েছে চিনি, যা ডায়াবেটিস বাড়িয়ে দিতে পারে। এছাড়া অন্যান্য জটিল রোগে আক্রান্তরা গাবসহ সব ধরণের ফল খাওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নিন।

 

এবি/এসএন

০১ আগস্ট ২০২১, ০৫:২৯পিএম, ঢাকা-বাংলাদেশ।