• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

সুপারি খাওয়ার লাভ-ক্ষতি

সুপারি খাওয়ার লাভ-ক্ষতি

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

‘যদি সুন্দর একখান মুখ পায়তাম, সদরঘাটের পানের খিলি তারে বানায় খাওয়াইতাম’ জনপ্রিয় একটি গান। এই গানে ফুটে উঠেছে পানের সঙ্গে বাঙালির অতিথি আপ্যায়ণের এক ঐতিহ্যের কথা। পান খেতে চুন লাগে, আরও লাগে সুপারী। সুপারি ছাড়া পান খাওয়া, হাড় ছাড়া মাংসের মতো। সুপারির আরও নানা ভেষজ গুণাবলী রয়েছে। যা আমাদের দেহের জন্য খুবই উপকারী।

নাম পরিচয়

সুপারি বা গুয়া (বিকল্প বানান সুপারী) সংস্কৃত শব্দ গুবাক থেকে এসেছে। যার ইংরেজি হল Areca nut। এটি এরিকাসিয়া পরিবারের এরিকাগণের একটি ফল। এর বৈজ্ঞানিক নাম Areca catechu। সুপারির উপকারিতা যেমন রয়েছে, তেমনি এর ক্ষতিকর দিকও রয়েছে।

কোথায় পাওয়া যায় সুপারি

বাংলাদেশের একটি অন্যতম অর্থকরী ফসল সুপারি। এটির উৎপত্তি মূলত ফিলিপাইনে। যা বাংলাদেশসহ ভারত, শ্রীলঙ্কা, মায়ানমার, পাকিস্তান, নেপাল, ইন্দোনেশিয়া, ফিলিপাইন ও চীনে পাওয়া যায়।

বাংলাদেশের উপকূলবর্তী জেলাগুলোতে সুপারির বাণিজ্যক চাষাবাদ হয়। বিশেষ করে বাগেরহাট, পিরোজপুর, ঝালকাঠি, বরিশাল, পটুয়াখালী, বরগুনা, নোয়াখালী, লক্ষীপুর, চট্টগ্রাম, কক্সবাজার জেলায় প্রচুর সুপারি জন্মে। এছাড়া দেশের বিভিন্ন জেলায় সারা বছর সুপারি পাওয়া যায়।

কি আছে সুপারিতে

কাঁচা সুপারিতে ০.১-০.৫/ অ্যালকালয়েড থাকে, যে কারণে কাঁচা সুপারি খেলে অনেকের মাথা ঘোরে। প্রতি ১০ গ্রাম সুপারিতে ২৮৯ ক্যালরি শক্তি যোগানোর ক্ষমতা রয়েছে। গবেষকরা বলছেন, সুপারি এক ধরনের কার্সিনোজেন (বিষ), যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। সুপারিসহ পান খেলে মুখের ক্যান্সার হতে পারে।

তবে কৃমি, রক্ত আমাশয়, অজীর্ণ বা বদহজম ইত্যাদি রোগ নিরাময়ে সুপারি অত্যন্ত কার্যকর্রী। এতে রয়েছে এরিকোলিনজাতীয় উপবিষ। যে কারণে কাঁচা সুপারি চিবানোর কারণে শরীর ঘেমে যেতে পারে এবং দুর্বলতা বাড়তে পারে। তাই কাঁচা সুপারি না খাওয়াই উত্তম।

সুপারির ওষুধি গুণ

কৃমির উপদ্রব কমায় : কৃমির উপদ্রব দেখা দিলে ৪ গ্রাম সুপারি থেঁতো করে ৩ কাপ পানিতে সেদ্ধ করে পানি ছেঁকে পান করুন। কৃমির উপদ্রব দূর হবে।

আমাশয় দূর করে : আমাশয় নিরাময়ে সুপারি খুবই কার্যকরী। বেলশুঁঠ (কাঁচা বেল শুকিয়ে চূর্ণ করা) এক গ্রাম নিন, তার সঙ্গে সুপারি মিশিয়ে দিনে দুইবেলা খান। আমাশয় দূর হবে।

হজমশক্তি বৃদ্ধি করে : হজমশক্তি কমে গেলে ক্ষুধামন্দা দেখা দেয়। অনেকের পেট ফুলে থাকে। এমন অবস্থা থেকে মুক্তি পেতে সুপারি থেঁতো করে দুই বেলা খান। উপশম পাবেন।

ঘা-পঁচা নিরাময় : শরীরের ঘা বা পঁচা ক্ষত সারিয়ে তুলতে সুপারি বেশ কার্যকরী। কাঁচা সুপারি ভালোভাবে শুকিয়ে চুর্ণ করে ক্ষতস্থানে লাগালে উপকার পাওয়া যাবে।

দাঁতের সুরক্ষায় সুপারি : আমরা সবাই জানি পান-সুপারি দাঁতের জন্য ক্ষতিকর। কথাটি সত্যও বটে। তবে শুধু সুপারি দাঁতের জন্য উপকারী। এতে রয়েছে ফেনোলজাতীয় রাসায়নিক উপাদান, যা দাঁতের ক্যারিস ও পায়োরিযা সারাতে সাহায্য করে।

সুপারিতে যেই ক্ষতি

পান আমাদের জন্য যতটুকু উপকারি, তার চেয়ে বেশি ক্ষতিকর। পান আরও বেশি ক্ষতিকর হয়ে যায়, যদি তার সঙ্গে কাঁচা সুপারি ও তামাক নেয়া হয়।

সুপারিতে রয়েছে অ্যারেকোলিন ও টারপিনিয়ল নামক রাসায়নিক পদার্থ। যা শরীরের তাপমাত্রা বাড়িয়ে দেয়। ফলে শরীর দ্রুত ঘেমে যায়। এতে মানব দেহের হার্টবিট ও রক্তচাপ বৃদ্ধি পায়।

এছাড়া পানের সঙ্গে সুপারি খাওয়ার সময় সুপারির রাসায়নিক পদার্থগুলো জিহ্বার নিচ দিয়ে রক্তনালিতে প্রবেশ করে। যা শরীরের উত্তেজনা বৃদ্ধি করে।

 

এবি/এসএন

৩০ জুলাই ২০২১, ০৬:৪২পিএম, ঢাকা-বাংলাদেশ।