• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

রসুন, একের ভেতর অনেক গুণ

রসুন, একের ভেতর অনেক গুণ

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

আমাদের দৈনন্দিন খাবারের একটি গুরুত্বপূর্ণ উপাদান রসুন। অনেকেই সেদ্ধ রসুন খুব পছন্দ করেন। কেউ কেউ আবার মুড়ির সঙ্গে কাঁচা রসুন চিবিয়ে খেতে ভালোবাসেন। ভোজনরসিক বাঙালির রান্নায় ব্যবহৃত চিরচেনা এই জনপ্রিয় উপাদানটি নানা গুণে ভরপুর। বিশ্বের সব দেশেই রসুনের ব্যাপক ব্যবহার প্রচলিত আছে।

নাম পরিচয়
রসুন হল পেঁয়াজ জাতীয় একটি ঝাঁঝালো মশলা। যা রান্না ও ভেষজ ওষুধ হিসেবে ব্যবহার হয়। রসুন গাছ একটি সপুষ্পক একবীজপত্রী লিলি শ্রেণীর বহুবর্ষজীবী গুল্ম। এর বৈজ্ঞানিক নাম ‘অ্যালিয়াম স্যাটিভাম’ (Allium sativum)।

কী আছে রসুনে
এতে রয়েছে প্রচুর থিয়ামিন বা ভিটামিন-বি১, রিবোফ্লাবিন বা ভিটামিন-বি২, নায়াসিন বা ভিটামিন-বি৩, প্যান্টোথেনিক অ্যাসিড বা ভিটামিন-বি৫। এছাড়া রসুনে রয়েছে ভিটামিন-বি৬, ফোলেট বা ভিটামিন-বি৯ ও সেলেনিয়াম।

কার্যকারিতা : রসুনে থাকা সেলেনিয়াম ক্যান্সার প্রতিরোধ করে। এছাড়া এতে রয়েছে এলিসিন নামে এক গুরুত্বপূর্ণ উপাদান। যা ক্যান্সার নিরাময়ে খুবই কার্যকর। এলিসিন নামক উপাদান থাকায় বিশেষজ্ঞরা রসুনকে সুপারফুড বলে থাকেন।

রসুনের ইতিহাস : প্রাচীন মিসরীয়, ব্যাবিলনীয়, গ্রিক, রোমান ও চৈনিক সভ্যতায় ওষুধ হিসেবে রসুন ব্যবহারের নিদর্শন পাওয়া গেছে। এখনও নানা রোগ নিরাময়ে ওষুধের বিকল্প হিসেবে রসুন ব্যবহার করা হয়।

উপকারিতা

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে : রসুনে থাকা অ্যান্টিব্যাকটেরিয়া ও অ্যান্টিফাঙ্গাল উপাদানগুলো ওষুধের মতোই কার্যকরী। কাজেই রসুন নিয়মিত খেলে দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বহুগুণ বেড়ে যায়। অনেকেই রসুনকে প্রাকৃতিক অ্যান্টিবায়োটিক বলে থাকেন। প্রতিদিন খালি পেটে দুই কোয়া রসুন চিবিয়ে খেলে রোগ প্রতিরোধক্ষমতা বৃদ্ধি পাবে।

উচ্চ রক্তচাপ কমায় : রসুন উচ্চ রক্তচাপ কমাতে খুব কার্যকরী। শরীরের এলডিএল বেড়ে যাওয়ায় রক্তচাপ বৃদ্ধি পায়। যারা প্রতিদিন সকালে খালি পেটে দুই কোয়া রসুন খায়, তাদের রক্তচাপ বৃদ্ধির ঝুঁকি কমে যায়।

রক্ত সঞ্চালন ক্ষমতা বাড়ায় : প্রতিদিন সকালে দুই কোয়া রসুন খেলে আপনার রক্তের চাপ নিয়ন্ত্রণে থাকবে। সেই সঙ্গে রক্ত সঞ্চালন ক্ষমতা বৃদ্ধি পাবে।

হৃৎপিণ্ডের শক্তিবর্ধক : আপনি কী হৃৎপিণ্ডের ছোটখাটো জটিলতায় ভুগছেন। তাহলে এখন থেকে নিয়মিত প্রতিদিন সকালে দুই কোয়া রসুন খান, সমাধান পাবেন। রসুন শরীরের রক্ত সঞ্চালন বৃদ্ধিতে সহায়তা করে। এছাড়া হৃদযন্ত্রের ব্লক সৃষ্টিতে বাধা প্রদান করে রসুন।

সংক্রমণ প্রতিহত করে : মানুষের শরীরের নানা ধরণের সংক্রমণ ঘটতে পারে। সংক্রামক রোগ এক দেহ থেকে অন্য দেহে ছড়িয়ে পড়ে। কিন্তু আপনি যদি নিয়মিত খালি পেটে দুই কোয়া রসুন খান, তাহলে আপনার দেহে সংক্রমণ ছড়ানোর ঝুঁকি বহুলাংশে কমে যাবে।

রক্ত পরিশোধিত করে : রসুন রক্তের ক্ষতিকর টক্সিন বের করে দেয়। ফলে রক্ত পরিশোধিত হয়। নিয়মিত রসুন খেলে শরীর সাবলীল থাকে।

ত্বকের যত্নে রসুন : বার্ধক্য দূর করতে রসুনের জুড়ি মেলা ভার। নিয়মিত খালি পেটে রসুন খেলে ত্বকের নানা ধরণের দাগ ও বয়সের ছাপ দূর হয়। ত্বক উজ্জ্বল হয়।

পুরুষের যৌনক্ষমতা বৃদ্ধিতে রসুন : সকালে খালি পেটে প্রতিদিন দুই কোয়া রসুন খাওয়ার অভ্যাস করুন। রসুন পুরুষের টেস্টোস্টেরন হরমন বৃদ্ধি করে। নানা কারণে পুরুষের যৌনক্ষমতা কমে যেতে পারে। যারা এ ধরণের জটিলতায় ভুগছেন, তাদের জন্য রসুন হতে পারে আদর্শ সমাধান।

ফুসফুসের সংক্রমণ রোধ করে : অ্যালার্জি ও ঠাণ্ডা লাগার প্রবণতা যাদের আছে, তাদের ফুসফুস ঝুঁকিতে থাকে। কিন্তু এই সমস্যা থেকে মুক্তির পথ রয়েছে। নিয়মিত রসুন পিষে রস করে হলুদগুঁড়া ও গরম পানিতে মিশিয়ে চায়ের মতো পান করুন। এতে আপনার ফুসফুস ঝুঁকিমুক্ত থাকবে এবং সংক্রমণ রোধ করবে।

হাড়ের শক্তি বৃদ্ধিতে রসুন : বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে আমাদের হাড়ের শক্তিও কমে যেতে থাকে। কিন্তু নিয়মিত খালি পেটে দুই কোয়া রসুন খেলে হাড় মজবুত রাখা সম্ভব। বিশেষ করে নারীদের জন্য রসুন অত্যন্ত উপকারী। নারী দেহের ইস্ট্রোজেন হরমন স্বাভাবিক রাখতে রসুন খাওয়ার বিকল্প নেই।

রসুন নিয়ে সাধারণ ভুল ধারণা
অনেকেই মনে করেন, অ্যাজমা রোগ থেকে মুক্তির জন্য রসুন কার্যকরী। কিন্তু এটি একদম ভুল। কারণ রসুনে থাকা অ্যান্টিফাঙ্গাল উপাদান অনেকের অ্যালার্জিক অ্যাজমা বাড়িয়ে দেয়। এমনকি অস্ত্রোপচারের আগে বা পরে রোগীকে রসুন না খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা। এর কারণ, রসুন খেলে অ্যালার্জিক অ্যাজমা বেড়ে যেতে পারে।

এছাড়া নিয়মিত সকালে খালি পেটে রসুন খেলে অনেকেরই গ্যাস্ট্রিকের সমস্যা বেড়ে যায়। অনেকের বমি বমি ভাব হয়। এ ধরণের জটিলতায় যারা ভুগছেন, তারা রসুন এড়িয়ে যেতে পারেন।

সর্বোপরি আপনি যদি কোনো জটিল রোগে আক্রান্ত হন। তাহলে রোগ নিরাময়ের জন্য রসুন খাওয়ার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

 

এবি/এসএন

২৮ জুলাই ২০২১, ০৭:৩৩পিএম, ঢাকা-বাংলাদেশ।