• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সজনে ডাটায় শত উপকারিতা: ক্যান্সারের ঝুঁকি কমায়

সজনে ডাটায় শত উপকারিতা: ক্যান্সারের ঝুঁকি কমায়

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

সজনে ডাটা কার না পছন্দ। এপ্রিল-মে মাস সজনে ডাটার মৌসুম। তবে সজনে পাতা বারো মাস পাওয়া যায়। সজনে গাছের বাকল ভেষজ ও আয়ুর্বেদ চিকিৎসায় ব্যবহার করা হয়। গুণেমাণে অনন্য সজনে ডাটার পুষ্টির শেষ নেই। ডাল দিয়ে সজনে ডাটা, সজনে ডাটার ঝোল তরকারিসহ নানা ভাবে এটি খাওয়া হয়।

প্রিয় পাঠক, চলুন দেখে নেয়া যাক কি আছে সজনে ডাটায়-

পরিচয়:
সজনে ডাটার বৈজ্ঞানিক নাম Moringa oleifera (মরিঙ্গা ওলেইফেরা)। এটি Moringaceae পরিবারভূক্ত Moringa জাতীয় বৃক্ষ। সজনে গাছে কাঁচা লম্বা ডাটাই মূলত সজনে ডাটা নামে পরিচিত। এর পাতা শাক হিসেবে খাওয়া যায়। সজনে গাছের পাতাকে বলা হয় ‘অলৌকিক পাতা’। পুষ্টিবিদরা বলছেন, সজনে পুষ্টির হার্ব।

সজনে ডাটার পুষ্টি:
জনপ্রিয় মার্কিন স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট হেলথলাইন, বাংলাদেশ কৃষি তথ্য সার্ভিস ও উইকিপিডিয়ায় প্রকাশিত নিবন্ধে বলা হয়েছে, সজনে ডাটা ‘পুষ্টির ডিনামাইট’। এতে রয়েছে মাল্টিভিটামিন। বিশ্বের বিখ্যাত পুষ্টিবিদরা সজনে গাছকে বলেছেন ‘মাল্টিভিটামিন বৃক্ষ’।

প্রতি ১০০ গ্রাম খাবার উপযোগী সজনে ডাটায় রয়েছে-
ক্যালরি- ৪৩ কিলোক্যালরি,
জলীয় অংশ- ৮৫.২ গ্রাম,
আমিষ- ২.৯ (গ্রাম),
চর্বি- ০.২ গ্রাম,
শর্করা- ৫.১ গ্রাম,
ফাইবার বা খাদ্য আঁশ- ৪.৮ গ্রাম,
ক্যালসিয়াম- ২৪ মিলিগ্রাম,
আয়রন- ০.২ মিলিগ্রাম,
জিংক- ০.১৬ মিলিগ্রাম,
ভিটামিন এ- ২৬ মিলিগ্রাম,
ভিটামিন বি১- ০.০৪ মিলিগ্রাম,
ভিটামিন বি২- ০.০৪ মিলিগ্রাম এবং
ভিটামিন সি- ৬৯.৯ মিলিগ্রাম)।

সজনে ডাটার ঔষধি গুণাগুণ:
বাংলাদেশ কৃষি তথ্য সার্ভিস, উইকিপিডিয়া ও মেডিকেল নিউজ টুডে’তে প্রকাশিত নিবন্ধে বলা হয়েছে, ভারতীয় আয়ুর্বেদ শাস্ত্র মতে, সজিনা গাছ ৩০০ রকমের রোগ থেকে মানুষকে রক্ষা করে। আধুনিক বিজ্ঞানও এ ধারণাকে সমর্থন করে। সজিনার বাকল, শিকড়, ফুল, ফল, পাতা, বীজ এমনকি এর আঠাতেও রয়েছে ঔষধিগুণাগুণ।

বিশেষ করে সজিনা ডাটা-

ডায়াবেটিস নিয়ন্ত্রণ: সজনে ডাটায় রয়েছে উপকারী খনিজ ও ভেষজ উপাদান, যা শরীরে সুগারের মাত্রা নিয়ন্ত্রণ করে। ফলে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করা যায়।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়: সজনে ডাটা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। কারণ এতে রয়েছে উচ্চ মাত্রার অ্যান্টিঅক্সিডেন্ট। বিশেষ করে এইডস আক্রান্ত রোগীদের জন্য সজনে ডাটা অত্যন্ত উপকারী।

অ্যানেমিয়া দূর করে: সজনে ডাটায় রয়েছে প্রচুর জিঙ্ক ও আয়রণ। এসব উপাদান দেহে রক্তের ঘাটতি পূরণ করে। ফলে রক্তশূন্যতা বা অ্যানেমিয়া দূর হয়।

কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখে: সজনে ডাটায় থাকা ফাইবার দেহে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখে। এটি হজমশক্তি বাড়িয়ে দেয়।

হজমশক্তি বৃদ্ধি করে: সজনে ডাটায় থাকা প্রোটিন ও খাদ্যআঁশ হজম প্রক্রিয়া শক্তিশালী করে। ফলে কোষ্ঠকাঠিন্য নিরাময় হয়।

ওজন কমায়: সজনে ডাটায় থাকা আঁশ ও ক্যালসিয়াম অল্প দ্ধ করে। এতে থাকা আঁশ মল নরম করে ও হজমশক্তি বাড়ায়। এতে শরীরে অতিরিক্ত মেদ জমতে পারে না। যে কারণে অতিরিক্ত ওজন কমতে শুরু করে।

ক্যান্সারের ঝুঁকি কমায়: সজনে ডাটায় রয়েছে নানা ধরণের অ্যান্টি-ইনফ্লামেটরি উপাদান, যা ক্যান্সারের ঝুঁকি কমাতে সহায়তা করে।

রক্তচাপ নিয়ন্ত্রণ: সজনে ডাটায় রয়েছে পটাসিয়াম ক্লোরাইড, যা লবনের ঘাটতি পুরণ করলেও রক্তচাপ বৃদ্ধি করে না। কাজেই রক্তচাপ নিয়ন্ত্রণে সজিনা পাতা বেশ কার্যকরী।

সতর্কতা:
সজনে পাতা বুকের দুধ বৃদ্ধিতে সহায়তা করলেও সজনে ডাটা প্রসূতি মায়ের ও দুগ্ধপোষ্য নবজাতকের জন্য হুমকি হতে পারে। এটি শিশুর হজমক্রিয়ায় তারতম্য ঘটায়। তাই বুকের দুধ খাওয়ান, এমন মায়েরা সজনে ডাটা পরিহার করুন।

তথ্যসূত্র: হেলথ লাইন, মেডিকেল নিউজ টুডে, বাংলাদেশ কৃষি তথ্য সার্ভিস ও উইকিপিডিয়া

 

এবি/এসএন

০১ জানুয়ারি ২০২২, ০৮:০৪পিএম, ঢাকা-বাংলাদেশ।