• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

ত্বকের যত্নে আলুর নানা ব্যবহার এবং উপকারিতা

ত্বকের যত্নে আলুর নানা ব্যবহার এবং উপকারিতা

প্রতিকী ছবি

স্বাস্থ্য ডেস্ক

আমাদের অনেকেরই পছন্দের খাবারের মধ্যে আলু অন্যতম। সেদ্ধ হোক, ভাজা হোক বা রান্না করেই হোক আলু সবরকম ভাবেই আমাদের প্রিয় খাবার। এতে রয়েছে ভিটামিন সি, বি-১, বি-৩, বি-৬, এবং মিনারেল যেমন- ম্যাগনেসিয়াম, পটাসিয়াম এবং ফসফরাস। আলু স্বাস্থ্যের জন্য উপকারী সেটা আমরা জানি, কিন্তু আমরা অনেকেই হয়তো জানি না আলু আমাদের ত্বকের জন্য কতটা উপকারী।  আলু আমাদের ত্বকের উজ্জ্বলতা বাড়ায় এবং ত্বক পরিষ্কার রাখে।

এবার তাহলে জেনে নেওয়া যাক কি কি উপায়ে ত্বকের যত্নে আলুর ব্যবহার করা যায় এবং কিভাবে এটি আমাদের ত্বকের উপকার করে থাকে।

ত্বকের উজ্জ্বলতা বাড়াতে আলুর ব্যবহার

অনেকেই হয়ত আমরা জানিনা যে আলু ত্বকের উজ্জ্বলতা বাড়ায়। আলু আমাদের ত্বকের অতিরিক্ত তেল সরিয়ে দেয়, বন্ধ কোষ গুলোকে খুলে দেয় যার ফলে ভেতরে জমে থাকা জীবাণু বেরিয়ে আসে।

যেভাবে প্যাকটি তৈরি করবেন

প্রথমে একটি আলুকে ঘষে নিয়ে রস আলাদা করে নিতে হবে। তারপর ৩ টেবিল চামচ আলুর রসের সাথে ২ টেবিল চামচ মধু এবং ২ টেবিল চামচ লেবুর রস মিশিয়ে নিতে হবে। ভালো করে মিশিয়ে মুখে লাগিয়ে নিতে হবে। এভাবে ১৫ মিনিট রেখে ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিতে হবে। লেবু এবং আলু ত্বককে ফর্সা করে আর মধু আপনার ত্বককে মসৃণ করবে। সপ্তাহে ৩-৪দিন এই প্যাকটি ব্যবহার করা যেতে পারে।  তবে এই প্যাকটি লাগানোর পর যদি আপনার ত্বকে চুলকানির মতো সমস্যা দেখা দেয় তাহলে লেবু বাদ দিয়ে দিতে হবে।

ব্রণের সমস্যা সমাধানে আলুর ব্যবহার

ব্রণের সমস্যায় আমরা অনেকেই অনেক কিছু ব্যবহার করে থাকি। অনেকে বাইরের পণ্যও ব্যবহার করে থাকি আবার অনেকে ঘরোয়া ভাবেও তা দূর করার চেষ্টা করি। কিন্তু এটা হয়ত অনেকেই জানিনা আলু কিভাবে আমাদের ব্রণের সমস্যা দূর করে।

যা করনীয়

আলুর রস বা পেস্ট এর সাথে টমেটোর পেস্ট মিশিয়ে তাতে ২ টেবিল চামচ মধু মিশিয়ে প্যাক তৈরি করতে হবে। প্যাকটি মুখে লাগিয়ে ১০-১৫ মিনিট রেখে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে নিতে হবে। নিয়মিত ব্যবহারের ফলে আস্তে আস্তে আপনার ব্রণের সমস্যা কমে যাবে। আলু এবং টমেটো তে রয়েছে অ্যান্টি-অক্সিডেনট গুনাগুণ যার দ্বারা আমাদের ত্বকের ব্যাকটেরিয়া দূর করা সম্ভব হয়। সপ্তাহে ১দিন করে এই প্যাকটি ব্যবহার করতে হবে।

চালের গুড়োর সাথে আলুর প্যাক

আমাদের ত্বকে নানা ধরনের ধুলো ময়লা জমে ত্বকের ছিদ্র গুলোকে বন্ধ করে দেয়। আর সেই থেকেই শুরু হয় নানা ধরনের ত্বকের সমস্যা। চালের গুড়ো আমাদের ত্বকের মৃতকোষ দূর করতে সাহায্য করে থাকে। আলুর রসের সাথে ১ টেবিল চামচ চালের গুড়ো, ১ চামচ লেবু, ১ চামচ মধু মিশিয়ে প্যাক তৈরি করে নিতে হবে। মিশ্রণটি মুখে লাগিয়ে ১০-১৫ মিনিট রেখে ধুয়ে নিতে হবে। এই প্যাকটি আপনার ত্বককে উজ্জ্বল করতেও সহায়তা করবে।

মুলতানি মাটি ও আলু

মুলতানি মাটি আমাদের ত্বকের অতিরিক্ত তেল দূর করে। এর সাথে রোদে পোড়ার দাগ দূর করে ত্বকের উজ্জ্বলতা ফেরায়। মুলতানি মাটির সাথে আলুর রস মিশিয়ে মুখে লাগাতে হবে। এই প্যাকটি তৈলাক্ত ত্বকের জন্য দারুণ উপকারী। তবে মনে রাখতে হবে রুক্ষ ত্বকে ব্যবহার করলে এই মিশ্রণটির সাথে মধু মিশিয়ে নিতে হবে, যা আপনার ত্বকের মইশচার ধরে রাখবে।

বলিরেখা দূর করতে আলুর ব্যবহার

বয়সের সাথে সাথে মুখে ছাপ পরতে শুরু করে। সেই ছাপ দূর করার উপায় আমাদের ঘরেই থাকে। কিন্তু আমরা অনেকেই হয়তো সে বিষয়ে জানিনা। বলিরেখা দূর করতে আলু অসাধারণ কাজ করে। ১টি আলুর সাথে ২ টেবিল চামচ কাঁচা দুধ, ৩-৪ ফোঁটা গ্লিসারিন মিশিয়ে মুখে লাগিয়ে নিতে হবে। আলু এবং গ্লিসারিন ত্বকের বলিরেখা দূর করার সাথে সাথে চোখের নিচের কালো দাগও দূর করে।

আলু-হলুদের প্যাক

প্রাচীনকাল থেকেই আমরা জেনে আসছি হলুদ অ্যান্টি-সেপটিক হিসেবে কাজ করে। হলুদ আমাদের ত্বককে ফর্সা করে, ত্বকের জীবাণুনাশক হিসেবে কাজ করে এমনকি রোদে পোড়া দাগও দূর করতে সাহায্য করে। আলুর সাথে হলুদের মিশ্রণটি মুখে লাগিয়ে রাখতে হবে। শুকিয়ে যাবার পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে নিতে হবে।

ত্বকের যত্নে আলুর উপকারিতা অতুলনীয়। আলু আমরা যেকোনো ভাবেই ত্বকে ব্যবহার করতে পারি। আলুর প্রচুর গুনাগুণ রয়েছে যা আমাদের ত্বককে সুন্দর করতে সাহায্য করে। তথ্যসূত্র: স্টাইলক্রেজ।

 

এবি/এনজে/এসএন

০১ জানুয়ারি ২০২২, ০৪:০৩পিএম, ঢাকা-বাংলাদেশ।