• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

পাকা তালের এত গুণ

পাকা তালের এত গুণ

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

ঋতুচক্রে দেশে এখন শ্রাবণ মাস। বর্ষাকাল। দেশীয় ফলের মৌসুম শেষ পর্যায়ে। তবে সামনে আসছে ভাদ্র মাস। এ মাসে গ্রামে পাওয়া যাবে জনপ্রিয় ফল ‘তাল’। ভাদ্র মাস মানেই বাংলার বাতাসে পাকা তালের মোহনীয় সুবাস। আর সেই কারণেই হয়তো শিল্পী গেয়েছেন-‘জ্যৈষ্ঠ মাসে আম পাকে, ভাদ্র মাসে পাকে তাল’।

পিঠা-পুলির বাংলাদেশে তালের কদর সুপ্রাচীন। কচি তালের শাঁস, পাকা তালের রস ও পিঠার স্বাদ আবহমান বাংলার ঐতিহ্য। স্বাদে-ঘ্রাণে অনন্য তাল শুধুই একটি ফল নয়, এর রয়েছে অনেক পুষ্টিগুণ।

যেসব উপাদানে ভরপুর তাল : দেশীয় ফল তালে রয়েছে ভিটামিন-এ, বি ও সি। এছাড়া এতে রয়েছে জিংক, পটাশিয়াম, আয়রন, ক্যালসিয়ামসহ নানা খনিজ উপাদান। তালে রয়েছে প্রচুর অ্যান্টিঅক্সিজেন ও অ্যান্টি ইনফ্লামেটরি উপাদান।

তালের পুষ্টিগুণ : প্রতি ১০০ গ্রাম পাকা তালে রয়েছে খাদ্যশক্তি ৮৭ কিলোক্যালরি, জলীয় অংশ ৭৭.৫ গ্রাম, আমিষ ০.৮ গ্রাম, চর্বি ০.১ গ্রাম, শর্করা ১০.৯ গ্রাম, খাদ্য আঁশ ১ গ্রাম, ক্যালসিয়াম ২৭ মিলিগ্রাম, ফসফরাস ৩০ মিলিগ্রাম, আয়রন ১ মিলিগ্রাম, থায়ামিন .০৪ মিলিগ্রাম, রিবোফ্লাভিন .০২ মিলিগ্রাম, নিয়াসিন .৩ মিলিগ্রাম এবং ভিটামিন-সি ৫ মিলিগ্রাম।

পাকা তাল কীভাবে খাবেন

দেশে বিভিন্ন এলাকায় পাকা তাল দিয়ে তালসত্ত তৈরির ঐতিহ্য রয়েছে। তালসত্ব রোদে শুকিয়ে সারা বছর খাওয়া যায়। তালসত্ব ভাত, রুটি ও দুধের সঙ্গে খাওয়া যায়।
এছাড়া পাকা তালের রস, দুধ, চিনিতে মিশিয়ে জুস বানানো যায়। আবার তালের ঘন রস দিয়ে নানা রকম পিঠা বানানো যায়। গ্রামগঞ্জে তালের ঘন রস দিয়ে পিঠা তৈরির সুপ্রাচীন ঐতিহ্য রয়েছে।

পাকা তালের উপকারিতা

তালে রয়েছে প্রচুর অ্যান্টি-অক্সিডেন্ট। যা স্বাস্থ্য সুরক্ষায় ব্যাপক ভূমিকা রাখে। স্মৃতিশক্তি বৃদ্ধিতে তাল অত্যন্ত উপকারী। এতে রয়েছে ভিটামিন-বি। যা ভিটামিনজনিত রোগ প্রতিরোধ করে।

তালে প্রচুর ক্যালসিয়াম ও ফসফরাস রয়েছে, যা দাঁত ও হাড়ের ক্ষয় রোধ করে। এছাড়া কোষ্ঠকাঠিন্য ও অন্ত্রের রোগ নিরাময়ে তাল খুবই কার্যকরী।

পরামর্শ : তাল অত্যন্তু উপকারী একটি ফল হলেও এতে রয়েছে চিনিজাতীয় উপাদান। যা ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপে আক্রান্ত ব্যক্তিদের জন্য ঝুঁকিপূর্ণ। তাই, পাকা তাল খাওয়ার আগে ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপে ভুগছেন; এমন ব্যক্তিরা অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

 

এবি/এসএন

২৪ জুলাই ২০২১, ০৪:০০পিএম, ঢাকা-বাংলাদেশ।