• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

সেদ্ধ কাঁচা তরকারি, বরবটি খুব দরকারি

সেদ্ধ কাঁচা তরকারি, বরবটি খুব দরকারি

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

জনপ্রিয় একটি সবজি বরবটি। এটি সারা বছরই পাওয়া যায়। রান্না করে খাওয়ার পাশাপাশি এটি ভাজি ও কাঁচা খাওয়ার প্রচলন রয়েছে। সালাদ হিসেবেও বরবটি ব্যবহার করা হয়। শীত আসন্ন। এরই মধ্যে বাজারে উঠতে শুরু করেছে তরতাজা বরবটি। পাকা বরবটির বিচি শুকিয়ে ডাল হিসেবেও খাওয়া যায়। এটি সাধারণ সবজি হলেও পুষ্টিগুণে অত্যন্ত উপকারী।

প্রিয় পাঠক, চলুন এক নজরে দেখে নেয়া যাক কি আছে বরবটিতে-

পরিচয়

বরবটির ইংরেজি নাম Yardlong bean। বাংলাদেশ, ভারতসহ দক্ষিণ এশিয়ার দেশগুলোতে এটি অত্যন্ত জনপ্রিয়। প্রোটিনে ভরপুর সবজিগুলোর মধ্যে বরবটি সবার শীর্ষে। এটি বাংলাদেশের সব জেলাতেই চাষ হয়।

পুষ্টিগুণ

বাংলাদেশ কৃষি তথ্য সার্ভিস ও উইকিপিডিয়ার তথ্য বলছে, বরবটিতে আছে প্রচুর প্রোটিন, ক্যালসিয়াম, আয়রন, ফসফরাস, ভিটামিন বি, ভিটামিন সি, আঁশ, ক্যালরিসহ নানা খনিজ উপাদান।

প্রতি ১০০ গ্রাম বরবটিতে আছে

জলীয় অংশ ৮৭.৫ গ্রাম
আমিষ ৩.০ গ্রাম
শর্করা ৯.০ গ্রাম
ক্যালসিয়াম ৩৩ মিলিগ্রাম
আয়রন ৫.৯ মিলিগ্রাম
ভিটামিন বি১ ০.১৪ মিলিগ্রাম
ভিটামিন বি২ ০.৩০ মিলিগ্রাম
ভিটামিন সি সীমিত এবং
খাদ্যশক্তি ১৮ কিলোক্যালরি।
এছাড়া এতে রয়েছে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টিভাইরাল ও অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান।

উপকারিতা

বাংলাদেশ কৃষি তথ্য সার্ভিসে প্রকাশিত নিবন্ধে বলা হয়েছে, বরবটি

ক্যান্সারের ঝুঁকি কমায় : ফ্ল্যাভোনয়েড উপাদান ক্যাম্পফেরল ও কুয়ারসেটিনে ভরপুর বরবটি, যা বরবটিতে অ্যান্টিঅক্সিডেন্ট বাড়িয়ে দিয়েছে। আর অ্যান্টিঅক্সিডেন্ট ক্যান্সার প্রতিরোধে সবচেয়ে কার্যকরী। এটি ক্যান্সারের কোষ বৃদ্ধি নিয়ন্ত্রণ করে।

আয়রনের ঘাটতি পূরণ করে : বরবটিতেও রয়েছে প্রচর পরিমাণে আয়রন, যা শরীরে আয়রনের ঘাটতি পূরণে সহায়তা করে।

হাড় মজবুত করে : বরবটিতে রয়েছে সিলিকন। যা হাড়ের ঘনত্ব বৃদ্ধি করে হাড় মজবুত করে। এছাড়া এতে রয়েছে প্রচুর ক্যালসিয়াম, যা হাড়ের স্বাস্থ্য সুরক্ষায় সবচেয়ে কার্যকরী।

হৃদযন্ত্র ভালো রাখে : এতে থাকা ডায়েটারি ফাইবার এলডিএল (ক্ষতিকর) কোলেস্টেরলের পরিমাণ কমিয়ে দিয়ে হৃদযন্ত্রের সুরক্ষা নিশ্চিত করে। এছাড়া বরবটি খেলে উচ্চ রক্তচাপ, বুক জ্বালাপোড়াসহ নানা সমস্যা দূর হয়।

ওজন কমাতে সহায়তা করে : এটি কম ক্যালরিযুক্ত এবং অধিক ফাইবার সমৃদ্ধ একটি সবজি। যারা ওজন কমাতে চান তারা নিয়মিত বরবটি খেতে পারেন। কারণ এতে রয়েছে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট। যা শরীর থেকে দূষিত পদার্থগুলো বের করে দেয়।

অস্থিসন্ধির ব্যথা কমায় : শরীরের ভিটামিন কে-এর চাহিদা মেটাতে বরবটির জুড়ি নেই। এটি অস্টিও আর্থারাইটিস সমস্যা থেকে অস্থিসন্ধির উপকার করে।

তথ্যসূত্র : বাংলাদেশ কৃষি তথ্য সার্ভিস ও উইকিপিডিয়া

 

এবি/এসএন/আরএ

২২ সেপ্টেম্বর ২০২১, ০৮:৩৮পিএম, ঢাকা-বাংলাদেশ।