• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

কাঁচা ছোলার জাদুকরি গুণাগুণ

কাঁচা ছোলার জাদুকরি গুণাগুণ

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

সুস্বাস্থ্যের জন্য আমরা কত কিছুই না করে থাকি। শরীরচর্চা, বিশেষ খাবার গ্রহণসহ নানা ধরণের টোটকা আমরা ব্যবহার করি ফিট থাকার জন্য। তবে যুগ যুগ ধরে শরীর ফিট রাখার জন্য কাঁচা ছোলা খাওয়ার প্রচলন রয়েছে দেশে। ছোলা অত্যন্ত পুষ্টিকর ও শক্তিবর্ধক একটি খাবার। কিন্তু কাঁচা ছোলা খাওয়া শরীরের জন্য আরও উপকারী।

প্রিয় পাঠক চলুন দেখে নিই কাঁচা ছোলার পুষ্টিগুণ সম্পর্কে-

পরিচয়

ছোলা এক ধরণের ডাল জাতীয় শস্যদানা। এটি নানাভাবে খাওয়ার প্রচলন রয়েছে। বিশেষ করে মিষ্টি, পিঠা ও সুস্বাদু পায়েস রান্নায় ছোলার ডালের ব্যবহার বহুল প্রচলিত। তবে আমাদের দেশে এটি বেশি খাওয়া হয় ডাল হিসেবে। অনেকেই ভেজে শুকনো ছোলা চিবিয়ে খেতে পছন্দ করেন।

পুষ্টিগুণ

বাংলাদেশ কৃষি তথ্য সার্ভিস বলছে, এতে রয়েছে প্রচুর প্রোটিন, আঁশ, শর্করা, ক্যালসিয়াম, চর্বি, আয়রন, ফসফরাস, ক্যারোটিনসহ অন্যান্য খনিজ উপাদান।

প্রতি ১০০ গ্রাম ছোলায় রয়েছে

শর্করা ৫৯.৮ গ্রাম
প্রোটিন ২০.৪ গ্রাম
চর্বি ৫.৬০ গ্রাম
ক্যালসিয়াম ৫৬ মিলিগ্রাম
আয়রন ৯.১ মিলিগ্রাম
ফরফরাস ৩৩.১ মিলিগ্রাম
ক্যারোটিন ১২৯ মিলিগ্রাম
ভিটামিন বি১ ০.৪৮ মিলিগ্রাম
ভিটামিন বি২ ০.১৮ মিলিগ্রাম
ভিটামিন সি ১ মিলিগ্রাম
আঁশ ১.২ মিলিগ্রাম এবং
ক্যালরি ৩৮৫ কিলোক্যালরি।

উপকারিতা

হৃদরোগের ঝুঁকি কমায় : গবেষকরা বলছেন, কাঁচা ছোলা খাওয়ার অভ্যাস হৃদরোগের ঝুঁকি কমায়। কারণ এতে রয়েছে প্রচুর আঁশ ও অ্যান্টি অক্সিডেন্ট, যা দেহের রক্তসঞ্চালন বৃদ্ধি করে।

রক্তচাপ নিয়ন্ত্রণ করে : আমেরিকান মেডিকেল অ্যাসোসিয়েশন জার্নালে প্রকাশিত নিবন্ধে বলা হয়েছে, নিয়মিত পরিমিত আকারে কাঁচা ছোলা খাওয়ার অভ্যাস রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে। কারণ এতে থাকা ফলিক অ্যাসিড রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়ক।

ক্যান্সার প্রতিরোধ করে : ছোলায় রয়েছে প্রচুর ফলিক অ্যাসিড ও অন্যান্য ভিটামিন। এসব উপাদান ক্যান্সারের কোষ ধ্বংস করে এবং ক্যান্সার প্রতিরোধে সহায়তা করে।

কোলেস্টেরল কমায় : ছোলা দেহের অপ্রয়োজনীয় কোলেস্টেরল কমাতে সহায়তা করে। কারণ এতে রয়েছে প্রচুর পরিমাণে পলিআনস্যাচুরেটেড ফ্যাট। যা কোলেস্টেরল কমাতে সহায়তা করে।

কোষ্ঠকাঠিন্য দূর করে : এতে রয়েছে প্রচুর খাদ্য আঁশ। ফলে নিয়মিত ছোলা খেলে কোষ্ঠকাঠিন্য দূর হয়।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে : কাঁচা ছোলা ভিজিয়ে নিয়মিত খান। এটি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। কারণ এতে রয়েছে প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট।

তথ্যসূত্র : বাংলাদেশ কৃষি তথ্য সার্ভিস ও উইকিপিডিয়া

 

এবি/এসএন/আরএ

২০ সেপ্টেম্বর ২০২১, ০৭:৫১পিএম, ঢাকা-বাংলাদেশ।