• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

ছোট্ট তোকমা দানার বড় গুণ

ছোট্ট তোকমা দানার বড় গুণ

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

সকালে খালি পেটে ইসবগুলের সঙ্গে অনেকে ছোট কালো দানা মিশিয়ে পান করেন। আপনি কি জানেন, ওই ছোট ছোট কালো দানার জিনিসটির নাম কি? হয়তো অনেকেই চিনে থাকবেন। জ্বি হ্যা, তোকমা দানার কথা বলছি। দেখতে কালো ও আকারে ছোট হলেও তোকমা দানার পুষ্টিগুণ ও ভেষজ উপকারিতা ব্যাপক।

আবহমান কাল থেকে তোকমা দানা মিশ্রিত পানীয় পানের প্রচলন রয়েছে বাংলাদেশে। শহরের মোড়ে মোড়ে সকাল হলেই ভ্রাম্যমাণ দোকানে তোকমা দানার সরবত বিক্রি হয়। সুস্বাস্থ্যের জন্য বহু মানুষ এই তোকমা মিশ্রিত সরবতের ওপর ভরসা করেন।

প্রিয় পাঠক, চলুন দেখে নেয়া যাক কি আছে তোকমা দানায়-

পরিচয়

তোকমা দানার বৈজ্ঞানিক নাম Hyptis suaveolens। একে স্থানীয়ভাবে অনেকে বিলাতি তুলসি নামেও ডাকে। পুষ্টিগুণ ও ভেষজ গুণাবলীতে ভরপুর তোকমা দানা সরবত হিসেবে বেশি খাওয়া হয়। এছাড়া রূপচর্চায় এটির বহুল ব্যবহার প্রচলিত আছে।

উপাদান

উইকিপিডিয়ায় প্রকাশিত নিবন্ধে বলা হয়েছে, তোকমা দানায় রয়েছে প্রচুর আঁশ, আয়রন, ক্যালসিয়াম, পটাশিয়াম, প্রোটিন, ক্যালরি ও কার্বোহাইড্রেট। আয়ুর্বেদ ও ইউনানী চিকিৎসা এটি বেশি ব্যবহার হয়।

চিকিৎসা বিজ্ঞান ও পুষ্টিবিদরা বলছেন, প্রতি ১০০ গ্রাম তোকমা দানায় রয়েছে

ক্যালরি ২৩৩ কিলোক্যালোরি
প্রোটিন ২৩ গ্রাম এবং
কার্বোহাইড্রেট ৪৮ গ্রাম।

উপকারিতা

বাংলাদেশ কৃষি তথ্য সার্ভিসের তথ্যানুযায়ী, তোকমা দানা

ওজন কমায় : দেহের ওজন কমাতে তোকমা দানা খুবই কার্যকরী। এতে রয়েছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড। যা দেহের চর্বি কমিয়ে ওজন হ্রাস করে।

হজমশক্তি বৃদ্ধি করে : এতে রয়েছে প্রচুর আঁশ, যা হজমশক্তি বৃদ্ধিতে ব্যাপক কাজ করে। এটা ক্ষুধা নিয়ন্ত্রণ করে।

দেহের তাপ কমায় : গরমকালে দেহের তাপমাত্রা কমাতে তোকমা দানার জুড়ি মেলা ভার। গরমে আরাম পেতে তোকমা দানার সরবত খেতে পারেন। এর সঙ্গে একটু মধু অথবা নারকেলের দুধ মিশিয়ে নিতে পারেন।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে : তোকমা দানা রক্তের শর্করার পরিমাণ নিয়ন্ত্রণ করে। ফলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে। যারা টাইপ টু ডায়াবেটিসে আক্রান্ত তারা এটি নিয়মিত খেতে পারেন।

কোষ্টকাঠিন্য দূর করে : যারা কোষ্ঠকাঠিন্যে ভুগছেন, তাদের জন্য তোকমা দানা অসাধারণ একটি প্রাকৃতিক ওষুধ। সামান্য পানিতে এটি ভিজিয়ে রেখে নিয়মিত পান করলে কোষ্ঠকাঠিন্য দূর হয়।

ত্বক ও চুলের স্বাস্থ্য সুরক্ষিত রাখে : ত্বক ও চুলের যত্নে তোকমা দানা খুবই কার্যকরী। তোকমা দানা গুঁড়ো করে নারকেলের তেলের সঙ্গে মাখিয়ে ত্বক ও মাথায় লাগালে উপকার পাওয়া যায়।

সতর্কতা
গর্ভবতী নারীদের দেহের ইস্ট্রোজেন হরমোনের মাত্রা কমিয়ে দিতে পারে এই তোকমা দান। তাই গর্ভবতী নারী ও শিশুদের তোকমা খাওয়া উচিত নয়।

তথ্যসূত্র : উইকিপিডিয়া ও বাংলাদেশ কৃষি তথ্য সার্ভিস

 

এবি/এসএন

২০ সেপ্টেম্বর ২০২১, ০৫:৫৮পিএম, ঢাকা-বাংলাদেশ।