• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

করোনা টিকা নিয়ে কিছু গুজব ও তথ্য

করোনা টিকা নিয়ে কিছু গুজব ও তথ্য

ফিচার ডেস্ক

করোনা ভ্যাকসিন নিয়ে নানা জনশ্রুতি রয়েছে। এর মধ্যে কোনটা সঠিক আর কোনটা ভুল, সেটা বোঝা দায়। তবে সঠিক তথ্য জানলে অনেক ভুল ধারণা থেকেই বের হওয়া যায়।

  • করোনা টিকা নেয়ার পর শরীর চুম্বকে পরিণত হয়, এমন ধারণা সম্পুর্ণ ভুল। কোভিড-১৯ টিকায় এমন কোনো উপাদান নাই, যা শরীরকে চুম্বকীয় করে তুলবে।
  • টিকা নিয়ে আরেকটি গুজব বিশ্বজুড়ে ছড়িয়ে দেয়া হয়েছে। এতে দাবি করা হয় যে, করোনাভাইরাস মহামারি একটি ষড়যন্ত্র। এর উদ্দেশ্য মানুষের শরীরে এমন একটি মাইক্রোচিপ ঢুকিয়ে দেয়া, যেটি সারাক্ষণ মানুষকে পর্যবেক্ষণে রাখতে পারবে। কিন্তু প্রকৃতপক্ষে এ রকম কোনো ভ্যাকসিন মাইক্রোচিপ আসলে নেই।
  • গর্ভবতী হওয়ার কারণে অনেকে টিকা নিতে চাইছেন না। বিশেজ্ঞরা বলেছেন, এখন পর্যন্ত এমন কোনো প্রমাণ পাওয়া যায়নি যে, কোভিড ভ্যাকসিনের কারনে প্রেগনেন্সিতে কোনো সমস্যা হয়। এমনকি সন্তান জন্মদানে ছেলে বা মেয়ে কারো ক্ষেত্রেই টিকারই কোনো ভুমিকা নেই। বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইন অনুযায়ী, গর্ভবতী নারীরা টিকা নিতে পারেন।
  • করোনাভাইরাসের টিকা মানুষের শরীরের ডিএনএ পরিবর্তন করে দেবে; এ রকম একটা কথা সামাজিক যোগাযোগ মাধমে ব্যাপকভাবে প্রচার করা হয়েছে। যদিও বিজ্ঞানীরা নিশ্চিত করেছেন, করোনাভাইরাসের টিকা মানবদেহের ডিএনএ-তে কোনো পরিবর্তন ঘটায় না। কারো দেহে যখন ইনজেকশনের মাধ্যমে আরএনএ ঢুকিয়ে দেয়া হয়, তখন এটি মানবকোষের ডিএনএ-তে প্রভাবই ফেলে না। বরং করোনাভাইরাসের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলে।

টিকা গ্রহণের ফলে করোনা পজিটিভ শনাক্ত হবে; এমন দাবিও মিথ্যা। অনুমোদিত কোনো টিকার ক্ষেত্রে এ কথা সঠিক নয়। টিকার উদ্দেশ্য দেহে প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করা। টিকা নেয়ার পর শরীরে যে অ্যান্টিবডি তৈরী হয়, তা করোনাভাইরাসের বিরুদ্ধে লড়তে সাহায্য করে।

 

টাইমস/এসজে

১৬ জুলাই ২০২১, ০২:৪০পিএম, ঢাকা-বাংলাদেশ।