• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

ঘরোয়া উপায়ে সহজেই দূর হবে আঁচিল

ঘরোয়া উপায়ে সহজেই দূর হবে আঁচিল

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

ত্বকের এক বিব্রতকর সমস্যা ‘আঁচিল’। এটি আমাদের আত্মবিশ^াসকে দুর্বল করে দেয়। মুখ, চোখ, গলা ও হাতে আঁচিল হলে তা প্রায় সবসময়ই দেখা যায়। ফলে অনেকেই বিব্রতবোধ করেন। তবে, আঁচিল ছোয়াচে কিংবা সংক্রামক কোনো রোগ নয়। এটি ব্যক্তি থেকে ব্যক্তিতে ছড়ায় না। গবেষকরা বলছেন, ক্ষতিকর না হলেও আঁচিল শারীরিক সৌন্দর্য নষ্ট করে। এমনকি এটি ক্যান্সারের ভাইরাস বহন করে বলেও একাধিক গবেষক উল্লেখ করেছেন।

গবেষকরা বলছেন, ওষুধ ও ক্রিম ব্যবহার ছাড়াও ঘরোয়া উপায়ে আঁচিল দূর করা যায়। জনপ্রিয় মার্কিন স্বাস্থ্যবিষয়ক ওয়েবজার্নাল হেলথ লাইনের নিবন্ধে আঁচিল দূর করার বেশ কয়েকটি কার্যকর ঘরোয়া উপায়ের কথা উল্লেখ করা হয়েছে। যেমন-

কাঁচা গোল আলু: ঘরে বসেই আঁচিল দূর করার কাজে কাঁচা গোল আলু ব্যবহার করা যায়। এজন্য সতেজ একটি কাঁচা আলু গোল গোল করে কেটে নিন। কাটা গোল আলু আঁচিলের ওপর ঘষুন। এভাবে কয়েকদিন করলে আঁচিল পড়ে যাবে।

অ্যালোভেরা জেল: ত্বকের চিকিৎসায় অ্যালোভেরার জুড়ি মেলা ভার। এটি আঁচিল দূর করতেও সহায়ক। অ্যালোভেরার পাতা কেটে জেলি বের করে নিন। সেই জেলি আঁচিলে লাগিয়ে রাখুন। সহজেই আঁচিল হারিয়ে যাবে।

আপেল সিডার ভিনেগার: আঁচিল দূর করতে আপেল সিডার ভিনেগার সবচেয়ে দ্রুত কাজ করে। ভিনেগারে তুলো ভিজিয়ে আঁচিলের ওপর সারা রাত রেখে দিন। সকালে দেখবেন আঁচিল নেই।

কলার খোসা: প্রাকৃতিক উপায়ে আঁচিল দূর করার অন্যতম উপায় ‘কলার খোসা’। কলার খোসার ভেতরের অংশ দিয়ে দিনে ২/৩ বার আঁচিলের ওপর ঘষুন। এ ছাড়া কলার খোসার পেস্ট বানিয়ে সেটি সারা রাত আঁচিলের ওপর লাগিয়ে রাখুন।

রসুন: রসুন অত্যন্ত উপকারি একটি উপাদান। রসুনের কয়েকটি কোয়া থেতো করে নিন। এরপর থেঁতিয়ে নেয়া রসুন আঁচিলের ওপর লাগিয়ে রাখুন। প্রয়োজনে পরিষ্কার কাপড়ের ভিতরে রসুন দিয়ে আঁচিলের ওপর বেঁধে রাখুন। পরে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। আঁচিল পালাবে।

চা গাছের রস: গবেষকরা বলছেন, চা গাছের রসে প্রচুর অ্যান্টিসেপটিক উপাদান থাকে। এসব উপাদান ত্বকের যে কোন ইনফেকশন দ্রুত সারিয়ে তোলে। চা গাছের কচি কাণ্ড থেঁতো করে রস করে নিন। সেই রসে তুলা ভিজিয়ে রাখুন। ভেজানো তুলা আঁচিলের ওপর রেখে দিন সারা রাত। দিনে তিনবার এটি লাগালে আঁচিল দূর হবে।

সতর্কতা

আঁচিল অতি সাধারণ একটি ভাইরাসজনিত সংক্রমণ। তবে, এটি যদি কারও শরীরে অতিরিক্ত মাত্রায় দেখা যায় এবং আঁচিলের স্থানে যদি চুলকানি বা যন্ত্রণার অনুভূতি হয়, তাহলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

 

তথ্যসূত্র: হেলথ লাইন।

৩১ মে ২০২৩, ১২:৩১পিএম, ঢাকা-বাংলাদেশ।