• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

গরমে চোখের যত্ন যেমন হবে

গরমে চোখের যত্ন যেমন হবে

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

মানবদেহের সবচেয়ে সংবেদনশীল একটি অঙ্গ ‘চোখ’। চোখের স্বাস্থ্য দেখেই একজন মানুষের শারীরিক অবস্থা নির্ণয় করা যায়। অভিজ্ঞ চিকিৎসকরা বলছেন, শারীরিক জটিল রোগের চিহ্ন রোগীর চোখে ভেসে ওঠে। তাই, আবহাওয়া পরিবর্তনের সঙ্গে সঙ্গে শরীরের অন্যান্য অঙ্গের যত্নের পাশাপাশি চোখের যত্নও জরুরি। দেশে এখন গরম। কোথাও কোথাও হালকা দাবদাহ চলছে। এমন গরমে চোখের বিশেষ যত্ন প্রয়োজন।

জনপ্রিয় মার্কিন স্বাস্থ্যবিষয়ক ওয়েব জার্নাল হেলথ লাইন চোখের যত্নে বেশ কিছু পরামর্শ দিয়েছে। ড. অ্যান ম্যারি গ্রিফ এর বরাত দিয়ে প্রকাশিত জার্নালে বলা হয়েছে- ‘সূর্যের ক্ষতিকর রশ্মি ত্বকের জন্য যেমন ক্ষতিকর, তেমনি এই রশ্মি চোখের জন্যও মারাত্মক। দাবদাহ বা অতিরিক্ত গরমের সময় চোখের প্রশান্তি অত্যন্ত জরুরি।’

চোখের সাধারণ সমস্যা

চোখের পানি শুকিয়ে যাওয়া: গরমের সময় তাপমাত্রা বেড়ে গেলে চোখ শুকনো (ড্রাই আই) হয়ে যেতে পারে। তাই, গরমের সময় চোখ আর্দ্র রাখা ও শীতল রাখা জরুরী।

অ্যালার্জি: অতিরিক্ত তাপমাত্রা ও দূষণের কারণে চোখে অ্যালার্জি দেখা দিতে পারে। অনেক সময় ধুলাবালির প্রভাবেও চোখে অ্যালার্জি হয়। এতে চোখ জ¦ালাপোড়া করে ও চোখ চুলকায়।

চোখের অঞ্জলি: এই সমস্যার ফলে চোখের পাতা ফুলে যায়, চোখ লাল হয় ও ব্যথা থাকে। এটি মূলত ব্যাকটেরিয়ার সংক্রমণের কারণে হয়ে থাকে।

চোখ ভালো রাখতে করণীয়

পর্যাপ্ত ঘুম: চোখের স্বাস্থ্য ভালো রাখতে হলে প্রতিদিন নিয়ম করে অন্তত ৮ ঘণ্টা ঘুমানোর চেষ্টা করুন। রাতে দ্রুত ঘুমানোর অভ্যাস অত্যন্ত কার্যকরী। ঘুমালে চোখ বিশ্রাম পায়, যা চোখ ভালো রাখার জন্য অত্যন্ত সহায়ক।

ডিভাইসে দীর্ঘক্ষণ চোখ রাখবেন না: যারা অফিস কিংবা চাকরির প্রয়োজনে কম্পিউটারে কাজ করেন, তারা দীর্ঘ সময় স্ক্রিনের দিকে তাকিয়ে থাকবেন না। ১৫/২০ মিনিট পরপর অন্যদিকে তাকান। প্রয়োজন ছাড়া মোবাইল ফোনের স্ক্রিনে চোখ রাখবেন না।

পানির ঝাপটা দিন: দিনে অন্তত ৮/১০ বার চোখে সাভাবিক ঠাণ্ডা পানির ঝাপটা দিন। পানি চোখের জন্য অত্যন্ত উপকারি। চোখে ধুলাবালি ও অন্যান্য ময়লা দূর করতে পানির ঝাপটা খুব কাজে দেয়। পানি দিয়ে চোখ পরিষ্কার করুন।

সানগ্লাস পরুন: রোদের সময় বাইরে গেলে অবশ্যই সানগ্লাস বা রোদচশমা ব্যবহার করা উচিত। সানগ্লাস সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে চোখ সুরক্ষিত রাখে ও চোখের শীতলতা বজায় রাখে।

ছাতা ব্যবহার করুন: তীব্র গরমে চোখ শীতল রাখা উচিত। তাই, বাইরে বের হলে ছাতা নেয়ার অভ্যাস করুন। চোখে সরাসরি রোদ লাগতে দেয় না ছাতা।

সতেজ খাবার খান: চোখ ভালো রাখতে প্রতিদিনের খাদ্যতালিকায় সবুজ শাকসবজি, ফলমূল, গাজর, কলিজা, ডিম, দুধ, ছোট মাছ, মলা মাছ ও বাদাম রাখার চেষ্টা করুন।

 

তথ্যসূত্র: হেলথ লাইন।

২৯ মে ২০২৩, ১২:৪৭পিএম, ঢাকা-বাংলাদেশ।