• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

দাঁতের যত্নে যা করবেন

দাঁতের যত্নে যা করবেন

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

‘স্বাস্থ্যই সকল সুখের মূল’। শরীর ঠিক তো সব ঠিক। শরীর ঠিক রাখতে হলে যে জিনিসটি সবার আগে ঠিক রাখতে হবে সেটি হলো ‘মুখ’। মুখ বা দাঁতের যত্নের ওপর অনেকটাই নির্ভর করে রোগ বালাইয়ের সংক্রমণ। কারণ, আমরা খাবার খেয়ে থাকি মুখ দিয়ে। তাই, মুখ ও দাঁত ভালো না থাকলে রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেড়ে যায়। দাঁত ভালো রাখতে হলে খাদ্যাভ্যাস পরিবর্তনের পাশাপাশি বিশেষ যত্নের প্রয়োজন আছে।

জনপ্রিয় আন্তর্জাতিক স্বাস্থ্যবিষয়ক ওয়েব জার্নাল হেলথ লাইন দাঁতের যত্ন ও দাঁত ভালোর রাখতে কয়েকটি পরামর্শ দিয়েছে। দাঁত ভালো রাখতে হলে-

প্রচুর পানি পান করুন

দাঁত ও মুখের স্বাস্থ্য ভালো রাখতে প্রতিদিন পর্যাপ্ত পানি পান করুন। পানি দাঁত ও মুখের সতেজতা ধরে রাখে।

মাউথওয়াশ ব্যবহার করুন

যারা ডায়াবেটিস, হৃদরোগ, কিডনি রোগ ও ক্যান্সারে আক্রান্ত, তারা চিকিৎসকের মতামত অনুযায়ী মাউথওয়াশ ব্যবহার করুন। সাধারণ সুস্থ যারা, তারা নিয়মিত মাউথওয়াশ ব্যবহার করতে পারেন।

ব্রাশ করুন নিয়ম মেনে

অনেকেই দাঁত ভালো রাখতে দিনে চার-পাঁচবার দাঁত ব্রাশ করেন। যা ঠিক নয়। রাতে ঘুমাতে যাওয়ার আগে ও সকালে নাস্তার পরে দাঁত ব্রাশ করা সঠিক নিয়ম। শক্ত ব্রাশ ব্যবহার করবেন না। কয়লা বা ছাই দিয়ে দাঁত ব্রাশ করবেন না। মনে রাখতে হবে, দাঁত চকচক করলেই তা পরিষ্কার বলা যাবে না।

পুষ্টিকর খাবার খান

মুখ ও দাঁতের ভালোর জন্য তাজা ফলমূল, শাকসবজি, সামুদ্রিক মাছ, ছোট মাছ, টক দই, ডিম, দুধ ও বিশুদ্ধ পানির বিকল্প নেই। দাঁত ভালো রাখতে হলে ক্যালসিয়াম, ভিটামিন সি, ভিটামিন ডি, ভিটামিন ই ও জিংক প্রয়োজন। খাবারের মাধ্যমে যদি এসব পুষ্টি উপাদান আমাদের শরীরে প্রবেশ করে, তাহলে দাঁত এমনিতেই ভালো থাকবে।

নিয়মিত মুখ পরিষ্কার করুন

চিকিৎসা গবেষকরা বলছেন, নিয়ম মেনে নিয়মিত দাঁতের ভেতরে বাইরে সবদিকে ভালো মতো পরিষ্কার করতে হবে। এক্ষেত্রে নরম টুথব্রাশ ও ফ্লোরাইডযুক্ত টুথপেস্ট ব্যবহার করা উত্তম। মুখে ও দাঁতের ফাঁকে জমে থাকা খাদ্যকণা মুখে দুর্গন্ধ তৈরি করে। তাই, ডেন্টাল ফ্লস বা ইন্টার ডেন্টাল ব্রাশ দিয়ে মুখ পরিষ্কার করতে হবে।

জিহ্বা পরিষ্কার রাখুন

অনেকের মুখে দুর্গন্ধ হয়। এই দুর্গন্ত দাঁতের স্বাস্থ্য খারাপ করে। তাই, আঙুল অথবা ব্রাশ দিয়ে নিয়মিত জিহ্বার উপরিভাগ পরিষ্কার করুন। জিহ্বার ওপরে আঙুল দিয়ে আলতো ভাবে ম্যাসাজ করুন। এতে জিহ্বায় জমে থাকা খাদ্যকণা পরিষ্কার হবে।

যেসব খাবারে ‘না’

→ চিনি বা মিষ্টিজাতীয় খাবার পরিহার করতে হবে। চিনি দাঁতের ক্ষয় বাড়িয়ে দেয়।

→ ধূমপান, জর্দা ও গুল ব্যবহার বাদ দিতে হবে। এগুলো মুখে ঘাঁ ও দাঁতের মেলানিন নষ্ট করে। মদ্যপান পরিহার করতে হবে। মদে থাকা অ্যালকোহল দাঁতের ক্ষয় বৃদ্ধি করে।

→ অতিরিক্ত টকজাতীয় খাবার ও ফল খাওয়া কমান। কারণ, লেবু, তেঁতুল বা অন্যান্য অতিরিক্ত টক ফল দাঁতের সেনসিটিভিটি বাড়িয়ে দেয়।

→ ঠাণ্ডা খাবার, ঠাণ্ডা জুস, ঠাণ্ডা পানীয়, এনার্জি ড্রিংস, সফটড্রিংস ইত্যাদি পরিহার করুন।

 

তথ্যসূত্র: হেলথ লাইন।

১৮ মে ২০২৩, ০৫:৩৭পিএম, ঢাকা-বাংলাদেশ।