• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

যেসব খাবারে দেহে বাড়বে ক্যালসিয়াম

যেসব খাবারে দেহে বাড়বে ক্যালসিয়াম

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

সুস্থ দেহ ও সুন্দর ত্বকের জন্য ক্যালসিয়াম দরকার। শরীরে ক্যালসিয়ামের ঘাটতি হলে হাড়, দাঁত, ত্বক ও চুলের ক্ষতি হয় সবার আগে। ক্যালসিয়াম এমন একটি প্রয়োজনীয় ভিটামিন, যা আমাদের শরীরকে শক্তিশালী রাখে। ক্যালসিয়ামের ঘাটতি পুরণ করতে নানা রকম ভিটামিন জাতীয় ওষুধের ওপর আমরা নির্ভর করি। কিন্তু আমাদের খাদ্যাভ্যাসের মাধ্যমেই আমরা ক্যালসিয়ামের ঘাটতি পুরণ করে নিতে পারি।

যেসব খাবারে আছে ক্যালসিয়াম

জনপ্রিয় মার্কিন স্বাস্থ্যবিষয়ক ওয়েব জার্নাল হেলথ লাইনে প্রকাশিত নিবন্ধে কিছু খাবারের নাম উল্লেখ করা হয়েছে, যেসব খাবারে প্রচুর ক্যালসিয়াম পাওয়া যায়। এসব খাবারের মধ্যে রয়েছে-

আমন্ড বা কাঠবাদাম

অন্যান্য যেকোনো বাদামের তুলনায় আমন্ড বা কাঠবাদামে সবচেয়ে বেশি ক্যালসিয়াম রয়েছে। এতে আরও আছে প্রোটিন। তাই, আমন্ড হার্ট ভালো রাখে হৃদরোগের ঝুঁকি কমায়। এ ছাড়া এতে থাকা ম্যাঙ্গানিজ, ভিটামিন ই, ম্যাগনেশিয়াম শরীরের মেদ ঝরিয়ে রক্তচাপ ঠিক রাখে।

দুধ

ক্যালসিয়ামের অন্যতম গুরুত্বপূর্ণ উৎস হচ্ছে দুধ। এতে ক্যালসিয়ামের পাশাপাশি প্রচুর পরিমাণে প্রোটিন, ভিটামিন এ, ডি এবং ল্যাকটোজ আছে। এক কাপ গরুর দুধে আছে ২৭৬ থেকে ৩৫২ মিলিগ্রাম ক্যালসিয়াম।

টকদই

গবেষকরা বলছেন, টকদইতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম ও প্রোটিন থাকে। ফলে টকদই টাইপ ২ ডায়াবেটিস এবং হার্টের অসুখ কমায়। এটি ওজন কমাতেও সহায়তা করে। এক কাপ প্লেন টকদইতে প্রতিদিনের চাহিদার ২৩ শতাংশ ক্যালসিয়াম থাকে।

চিজ

প্রোটিন ও ক্যালসিয়ামের দারুণ এক উৎস চিজ। দুধ দিয়ে তৈরি হওয়ায় চিজে সব থেকে বেশি পরিমাণে ক্যালসিয়াম পাওয়া যায়। প্রতি আউন্স চিজে ৩৩১ মিলিগ্রাম ক্যালসিয়াম পাওয়া যায়।

সবুজ শাক সবজি ও ফল

পুষ্টিবিদ ও গবেষকরা বলছেন, সবুজ শাক সবজি ও তাজা ফলমুলে প্রচুর ক্যালসিয়াম থাকে। সতেজ তরতাজা ফল ও সবজি থেকে সহজেই খাদ্যউপাদান ও পুষ্টি উপাদানসমূহ পাওয়া যায়। বিশেষ করে, শিমের বীজ, ছোলা, সবধরণের ডাল, ঢেড়স, কলা ইত্যাদি ফলে বেশি ক্যালসিয়াম থাকে। এসব খাবার ওজন ঠিক রাখার পাশাপাশি হৃদরোগের ঝুঁকি কমায়।

 

তথ্যসূত্র: হেলথ লাইন।

২৩ মার্চ ২০২৩, ০৭:১৭পিএম, ঢাকা-বাংলাদেশ।