• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ইলিশ স্বাদে নয়, গুণেও সেরা

ইলিশ স্বাদে নয়, গুণেও সেরা

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

বাংলাদেশের জাতীয় মাছ ইলিশ। এখন ইলিশের ভরা মৌসুম। দেশের হাট-বাজার এখন ইলিশের দখলে। স্বাদ-ঘ্রাণ ও পুষ্টিতে ভরা ইলিশের প্রতি বাঙালির দুর্বলতা সুপ্রাচীনকালের। বাঙালি ও ইলিশ যেন একে অন্যের সঙ্গে মিশে আছে।

ইলিশ অত্যন্ত পুষ্টিগুণ সম্পন্ন একটি মাছ। এই পর্বে ইলিশের পুষ্টিগুণ সম্পর্কে কিছু প্রয়োজনীয় তথ্য তুলে ধরা হয়েছে।

পরিচয়

ইলিশের বৈজ্ঞানিক নাম Tenualosa ilisha। এটি একটি সামুদ্রিক মাছ। ডিম পাড়ার জন্য এই মাছটি মিঠাপানির নদীতে আগমন করে। বাংলাদেশ ছাড়াও এটি ভারতের পশ্চিমবঙ্গ, উড়িষ্যা, ত্রিপুরা ও আসামে অত্যন্ত জনপ্রিয় একটি মাছ। ২০১৭ সালে বাংলাদেশ ইলিশকে জিআই পণ্য বা ভৌগলিক নির্দেশক পণ্য হিসেবে স্বীকৃতি দেয়।

আসামে এই মাছটি ‘ইলিশ’ এবং তেলেগু ভাষায় এটির নাম ‘পোলাসা’। পাকিস্তানের সিন্ধ ভাষায় ইলিশকে বলা হয় পাল্লু মাছি। ভারতের গুজরাটে এটি মোদেন বা পালভা নামে পরিচিত।

পুষ্টিগুণ

ইলিশে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালরি। এছাড়া পটাশিয়াম, আয়রন, ফসফরাস, সোডিয়াম, জিংক ও ক্যালসিয়ামের দারুণ এক উৎস ইলিশ। এতে রয়েছে প্রচুর পরিমাণে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড। যা আমাদের শরীরের জন্য খুবই উপকারী।

উপকারিতা

হার্ট ভালো রাখে : হার্টের সুস্থতা ধরে রাখতে চাইলে ইলিশ খান। কারণ এতে রয়েছে প্রচুর ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড। যা রক্তে কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। সামুদ্রিক মাছ হওয়ায় এতে চর্বি রয়েছে খুবই অল্প মাত্রায়।

রক্ত সঞ্চালন বৃদ্ধি করে : রক্তনালির স্বাস্থ্য রক্ষায় ইলিশ অত্যন্ত কার্যকরী। এতে রয়েছে ইপিএ ও ডিএইচএ নামক ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, যা শরীরের রক্ত সঞ্চালন বৃদ্ধি করে।

ত্বক ভালো রাখে : ইলিশে থাকা ওমেগা-৩ ফ্যাট ত্বক ভালো রাখতে সাহায্য করে। এছাড়া এতে থাকা প্রোটিন কোলাজেনের অন্যতম উপাদান। এই কোলাজেন ত্বক নমনীয় রাখতে সাহায্য করে।

দৃষ্টিশক্তি ভালো রাখে : চোখ ভালো রাখতে ইলিশ দারুণ কার্যকরী। কারণ এতে রয়েছে প্রচুর ভিটামিন-এ এবং ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড; যা চোখের কার্যক্ষমতা বৃদ্ধি করে।

দাঁত ও হাড়ের সুরক্ষা : ইলিশে রয়েছে প্রচুর আয়োডিন, ক্যালসিয়াম, পটাশিয়াম ও জিংক। এসব উপাদান হাড় ও দাঁতের স্বাস্থ্য সুরক্ষায় খুবই কার্যকরী।

ক্যান্সারের ঝুঁকি কমায় : ইলিশে রয়েছে এমন কিছু খনিজ উপাদান, যা সেলেনিয়াম উৎসেচক ক্ষরণে সাহায্য করে। ফলে ক্যান্সারের ঝুঁকি কমে।

পরামর্শ

ইলিশ অত্যন্ত উপকারী একটি মাছ। তবে এটি ভেজে মচমচে করে না খাওয়াই ভালো। কারণ এতে রয়েছে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড। তাই এটি অতিরিক্ত তেলে ভেজে খেলে তা স্বাস্থ্যের জন্য ক্ষতির কারণ হতে পারে। ভাপা ইলিশ, কুমড়োপাতা ইলিশ, সরষে ইলিশসহ এ জাতীয় রান্নার মাধ্যমে ইলিশ খান। এতে সঠিক পুষ্টি পাওয়া যাবে।

তথ্যসূত্র : হেলথবিডি ডট ওআরজি, এআইএস ডট গভ ডট বিডি ও উইকিপিডিয়া

 

এবি/এসএন

২৫ আগস্ট ২০২১, ০৭:৫৪পিএম, ঢাকা-বাংলাদেশ।