• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

পুষ্টিগুণে পাওয়ার বুস্টার টমেটো

পুষ্টিগুণে পাওয়ার বুস্টার টমেটো

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

শীতকালীন সবজি টমেটো। কিন্তু এখন সারা বছরই বাজারে টমেটো পাওয়া যাচ্ছে। উদ্ভিদ বিজ্ঞানীরা বলছেন, টমেটো ফল ও সবজি উভয় শ্রেণির। এটি সালাদ, তরকারি, সস, চাটনি ও ফল হিসেবে কাঁচা খাওয়া যায়। টমেটো দেশী সবজি বা ফল না হলেও আমাদের দেশে এটির উৎপাদন ভালো হয়।

অত্যন্ত পুষ্টিমানসম্পন্ন একটি সবজি টমেটো। দেশের চাহিদা মিটিয়ে শীতকালে এটি বিদেশেও রপ্তানি করা হয়। ভিটামিন সি সমৃদ্ধ টমেটো নিয়ে আমাদের এবারের পর্বে গুরুত্বপূর্ণ কিছু তথ্য তুলে ধরা হয়েছে। এক নজরে দেখে নেয়া যাক-

পরিচয়

টমেটো সোলানেসি (solanaceae) পরিবারের লাইকোপার্সিকন (Lycopersicon) গণের অর্ন্তভুক্ত। এটি কোমল ও রসাল একটি সবজি বা ফল। টমেটো বিলাতী বেগুন নামেও পরিচিত। সবজি হিসেবে টমেটোর বহুল ব্যবহার প্রচলিত রয়েছে। এতে রয়েছে ফলের সব পুষ্টিগুণ।

টমেটোর পুষ্টি

এতে রয়েছে প্রচুর ভিটামিন সি, প্রোটিন, কার্বোহাইড্রেট, ক্যালরি, আঁশ, ফসফরাস, ক্যারোটিন, আয়রন, ক্যালসিয়াম, ম্যাঙ্গানিজসহ নানা ধরণের ভিটামিন ও খনিজ উপাদান। এসব পুষ্টি উপাদান আমাদের শরীরের জন্য অত্যন্ত উপকারি।

প্রতি ১০০ গ্রাম টমেটোতে আছে
আমিষ ০.৯ গ্রাম
আঁশ ০.৮ মিলিগ্রাম
চর্বি ০.২ মিলিগ্রাম
ক্যালরি ২০ কিলোক্যালরি
ক্যালসিয়াম ৪৮ মিলিগ্রাম
ফসফরাস ২০ মিলিগ্রাম
আয়রন ০.৬৪ মিলিগ্রাম
ক্যারোটিন ৩৫১ মাইক্রোগ্রাম এবং
ভিটামিন সি ২৭ মিলিগ্রাম।

উপকারিতা

চর্মরোগ নিরাময় : ত্বকের যে কোনো সমস্যার সমাধানে টমেটো খুবই কার্যকরি। চর্মরোগ নিরাময়ে টমেটো খাওয়ার অভ্যাস করা উপকারি।

ত্বক উজ্জ্বল করে : টমেটো থাকা রাসায়নিক ও খনিজ উপাদান মুখমণ্ডলের ত্বক উজ্জ্বল করে। বয়সের ছাপ ও মুখের কালো দাগ দূর করতে টমেটো কার্যকরি।

রক্তচাপ নিয়ন্ত্রণ করে : যারা উচ্চ রক্তচাপে ভুগছেন তারা নিয়মিত খালি পেটে টমেটো খেতে পারেন। কারণ টমেটোতে থাকা ভিটামিন ও খনিজ উপাদান রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়ক।

রক্তস্বল্পতা দূর করে : টমেটোতে রয়েছে ক্যালসিয়াম, ফসফরাস ও ক্যারোটিনের মতো খনিজ উপাদান। এসব উপাদান রক্তস্বল্পতা দূর করতে সহায়তা করে।

সংক্রমণ ঝুঁকি কমায় : সাধারণ জ্বর, সর্দি, কাশি নিরাময়ে টমেটো খুব দ্রুত কাজ করে। প্রতিদিন যদি কাঁচা টমেটোর সালাদ খাওয়ার অভ্যাস করতে পারেন, তাহলে সাধারণ রোগের সংক্রমণ ঝুঁকি অনেকাংশেই কমে যাবে।

মাড়ির রক্তপাত বন্ধ করে : অনেকেই আছেন, যাদের মাড়ি দিয়ে রক্ত পড়ে। এটি মূলত ভিটামিন সি এর অভাবে হয়ে থাকে। তাই আপনি এই সমস্যা থেকে মুক্তি পেতে চাইলে টমেটো খেতে পারেন।

অ্যাজমা নিয়ন্ত্রণ করে : যারা দীর্ঘদিনের অ্যাজমাজনিত সমস্যায় ভুগছেন, তারা টমেটো খেতে পারেন। কেননা, এতে রয়েছে প্রচুর পরিমাণে লাইকোপেন ও ভিটামিন এ। যা অ্যাজমাজনিত জটিলতা দূর করে।

হাড় গঠনে সহায়ক : টমেটোতে রয়েছে প্রচুর ক্যালসিয়াম ও ম্যাঙ্গানিজ। এসব উপাদান মানব দেহের হাড় গঠনে সহায়তা করে।

ক্যান্সার প্রতিরোধ করে : টমেটোতে রয়েছে লাইকোপেন। যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির পাশাপাশি ক্যান্সারের ঝুঁকি কমায়।

হৃদরোগের ঝুঁকি কমায় : যারা হৃদরোগে ভুগছেন, তারা প্রতিদিন সালাদ হিসেবে টমেটো খেতে পারেন। এতে থাকা ভিটামিন সি শরীরের ক্ষতিকর কোলেস্টেরল নষ্ট করে দেয়, ফলে হৃদরোগের ঝুঁকি কমে।

কোষ্ঠকাঠিন্য দূর করে : আপনি যদি দীর্ঘদিন কোষ্ঠকাঠিন্যে ভুগে থাকেন, তাহলে এই সমস্যা থেকে নিরাময়ের জন্য টমেটো খান। কারণ টমেটোতে রয়েছে আঁশ ও প্রচুর জলীয় অংশ, যা মল স্বাভাবিক করে এবং কোষ্ঠকাঠিন্য দূর করে।

গর্ভবতীদের বিশেষ খাবার : টমেটো হতে পারে গর্ভবতী নারীর জন্য বিশেষ একটি খাবার। কারণ এতে রয়েছে প্রচুর উপকারি পুষ্টিউপাদান। এটি গর্ভবতী নারী ও নবজাতকের মানসিক স্বাস্থ্য ভালো রাখতে সহায়তা করে।

তথ্যসূত্র : ওয়েবএমডি ডট কম, হেলথলাইন ডট কম, মেডিকেল নিউজ টুডে ডট কম ও উইকিপিডিয়া

 

এবি/এসএন

১৬ আগস্ট ২০২১, ০৭:৫৬পিএম, ঢাকা-বাংলাদেশ।