• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

জলপাই কেন খাবেন, কী আছে উপকার

জলপাই কেন খাবেন, কী আছে উপকার

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

ঝাঁঝাঁলো টক ফল জলপাইয়ের নাম শুনলেই অনেকের জিভে পানি চলে আসে। আচার, চাটনি ও সেদ্ধ জলপাই মসলায় মেখে খাওয়ার প্রচলন বাংলাদেশে বহু পুরনো। বিশেষ করে নারীদের কাছে জলপাই যেন বহুল আকাঙ্খিত ফল। দেশের বাজারে এখন জলপাই আসতে শুরু করেছে। যদিও ডিসেম্বরে সারা দেশে সবচেয়ে বেশি জলপাই পাওয়া যায়।

পুষ্টিগুণে ভরা জলপাইয়ের সমগোত্রীয় অপর একটি ফল আরব দেশগুলোতে ‘জয়তুন’ নামে পরিচিত। পবিত্র কুরআনেও ‘জয়তুন’ ফলের কথা উল্লেখ করা হয়েছে। তবে জলপাই ও জয়তুন এক নয় বলে জানাচ্ছেন উদ্ভিদ বিজ্ঞানীরা।

জলপাই কেন আমাদের শরীরের জন্য প্রয়োজনীয়, বিশ্বে দিনদিন কেন জলপাইয়ের চাহিদা এত বেড়ে যাচ্ছে, তা জানাতে আমাদের এবারের পর্ব। চলুন প্রিয় পাঠক, এক নজরে দেখে নিই-

পরিচয়

জলপাই একটি গ্রীষ্মমন্ডলীয় টক ফল। এর বৈজ্ঞানিক নাম Elaeocarpus serratus। এটি সিলন অলিভ (Ceylon olive) নামেও পরিচিত। ভারতীয় উপমহাদেশ, ইন্দোচীন ও দক্ষিণ-পূর্ব এশিয়ার বিভিন্ন অঞ্চলে এই ফল উৎপাদিত হয়।

পুষ্টিগুণ

এতে রয়েছে ভিটামিন সি, ক্যালসিয়াম, চর্বি, ভিটামিন ই ও অন্যান্য খনিজ উপাদান।

প্রতি ১০০ গ্রাম জলপাইয়ে রয়েছে
ক্যালরি ১১৫ কিলোক্যালরি
জলীয় অংশ ৮০ শতাংশ
প্রোটিন ০.৮ গ্রাম
শর্করা ৬.৩ গ্রাম
আঁশ ৩.২ গ্রাম এবং
চর্বি ১০.৭ গ্রাম।

উপকারিতা

গ্যাস্ট্রিক দূর করে : যারা দীর্ঘ মেয়াদে গ্যাস্ট্রিকের সমস্যায় ভুগছেন, তারা নিয়মিত সকালে খালি পেটে জলপাইয়ের গুঁড়া মেশানো পানি পান করুন। আপনার দীর্ঘ দিনের গ্যাস্ট্রিক ও আলসার দূর হবে।

ওজন নিয়ন্ত্রণে রাখে : জলপাইয়ে রয়েছে ভিটামিন ই এবং ভিটামিন সি। এটি শরীরের ফ্রি র‌্যাডিকেল ধ্বংস করে, যা ওজন নিয়ন্ত্রণে রাখতে খুবই কার্যকরি।

ক্যান্সারের ঝুঁকি কমায় : এতে থাকা ভিটামিন ই শরীরের কোষের অস্বাভাবিক গঠনে বাঁধা দেয়। ফলে ক্যান্সারের ঝুঁকি কমে।

পিত্তথলির জটিলতা নিরাময় : অনেকেই পিত্তথলিতে পাথর জমাসহ নানা জটিলতায় ভুগে থাকেন। এ ধরণের রোগী নিয়মিত জলপাই খেলে পিত্তথলির পাথর বের হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় : এতে রয়েছে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট। যা আমাদের শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে ব্যাপক কার্যকরি।

সাধারণ সংক্রমণ থেকে সুরক্ষা : জলপাই ভিটামিন সি সমৃদ্ধ একটি ফল। এটি খাওয়ার অভ্যাস আমাদের সাধারণ জ্বর, সর্দি, কাশি থেকে দূরে রাখে। শরীরের শক্তি ধরে রাখতে সহায়তা করে।

শরীরের শর্করা নিয়ন্ত্রণ করে : মানব দেহের শর্করা নিয়ন্ত্রণ করা না গেলে স্থুলতাসহ নানা শারীরিক জটিলতা দেখা দেয়। কিন্তু আপনি যদি নিয়মিত জলপাই খান, তাহলে এই ঝুঁকি থেকে মুক্ত থাকতে পারবেন।

চুল ও ত্বকের সুরক্ষা : জলপাইয়ে রয়েছে ভিটামিন ই ও অলিভ অয়েল। এতে রয়েছে ফ্যাটি অ্যাসিড ও অ্যান্টিঅক্সিডেন্ট। যা চুল পড়া রোধ করে ও নতুন চুল গজাতে সহায়তা করে। এটি ত্বকের জন্যও সমানভাবে কার্যকরি।

হৃদরোগের ঝুঁকি কমায় : জলপাই দিয়ে যে তেল তৈরি হয়, তাকে বলে অলিভ অয়েল। এটি নিয়মিত খেলে হার্ট অ্যাটাকের ঝুঁকি অনেকটাই কমে যায়।

ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে : জলপাই রক্তের চিনি নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে। ফলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে।

পরামর্শ
জলপাই পুষ্টিগুণ ও ভেষজগুণ সমৃদ্ধ একটি ফল। এটি অত্যন্ত উপকারি। কিন্তু যারা নিম্ন রক্তচাপ ও কিডনী রোগে ভুগছেন, তারা বেশি পরিমাণে জলপাই খাবেন না। এছাড়া যারা কিডনী রোগে আক্রান্ত তারা অলিভ অয়েল খাওয়ার ব্যাপারে চিকিৎসকের পরামর্শ নিন।

তথ্যসূত্র- রিসার্চগেট ডট নেট, হেলথলাইন ডটকম এবং উইকিপিডিয়া।

 

এবি/এসএন

১৩ আগস্ট ২০২১, ০৫:৩৮পিএম, ঢাকা-বাংলাদেশ।