• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ডায়াবেটিসের নতুন কারণ আবিষ্কার

ডায়াবেটিসের নতুন কারণ আবিষ্কার

নিজস্ব প্রতিবেদক

ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার আরও একটি নতুন কারণ আবিষ্কার করেছেন বাংলাদেশের একদল বিজ্ঞানী। তারা বলছেন, ক্ষুদ্রান্ত্রের ওপরের অংশে থাকা গুরুত্বপূর্ণ একটি জারক রস কমে গেলে ডায়াবেটিসের ঝুঁকি বেড়ে যায়। এই জারক রস বা এনজাইমের নাম ইন্টেস্টাইনাল অ্যালকেলাইন ফসফেটাস, সংক্ষেপে আইএপি।

গবেষকরা বলছেন, যাদের শরীরে আইএপির পরিমাণ কমে যায়, তাদের ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি ১৩ দশমিক ৮ গুণ বেড়ে যায়।

এ গবেষণায় নেতৃত্ব দিয়েছেন বারডেম হাসপাতালের ভিজিটিং অধ্যাপক ডা. মধু এস মালো। তিনি যুক্তরাষ্ট্রের হাভার্ড মেডিকেল স্কুলের সাবেক সহকারী অধ্যাপক।

‘ইন্টেস্টাইনাল অ্যালকেলাইন ফসফেটাস ডেফিসিয়েন্সি ইনক্রিজেস দ্য রিস্ক অব ডায়াবেটিস’ শীর্ষক এই গবেষণা প্রবন্ধটি সম্প্রতি ব্রিটিশ মেডিকেল জার্নাল ‘দ্য বিএমজে ওপেন ডায়াবেটিস রিসার্চ অ্যান্ড কেয়ার’-এ প্রকাশিত হয়েছে।

এ বিষয়ে বুধবার রাজধানীর বারডেম হাসপাতালে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে আবিষ্কারের বিষয়ে তুলে ধরেন গবেষকরা। তারা জানান, বাংলাদেশ মেডিকেল অ্যান্ড রিসার্চ কাউন্সিল এবং শিক্ষা মন্ত্রণালয় এ গবেষণায় অর্থায়ন করেছে।

গবেষকরা বলেন, ডায়াবেটিস বিষয়ে নতুন এই আবিষ্কার রোগটি নির্ণয় ও চিকিৎসায় দারুণ ভূমিকা রাখবে। গবেষকণা দলের প্রধান ডা. মধু এস মালো সংবাদ সম্মেলনে বলেন, গত পাঁচ বছরে (২০১৫-২০ সাল) ৩০ থেকে ৬০ বছর বয়সি ৫৭৪ জন মানুষের ওপর গবেষণা করে ডায়াবেটিসের এই নতুন কারণ সম্পর্কে জানা গেছে।

তিনি বলেন, আইপিএ স্বল্পতায় ভোগা ব্যক্তিদের মধ্যে ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি-যারা এমন স্বল্পতায় ভোগেন না, তাদের চেয়ে অনেক বেশি হয়।

যাদের অন্ত্রে এ এনজাইমটি কম ছিল এবং পরে বেড়েছে তাদের ডায়াবেটিস হয়নি। এনজাইমটি যাদের অন্ত্রে কম ছিল, তাদের ফাস্টিং সুগার বৃদ্ধির মাত্রা প্রায় দ্বিগুণ। এর মাত্রা বেশি হলে স্থুল বা মোটা মানুষেরও ডায়াবেটিস হয় না।

স্টুল (মল) পরীক্ষা করে, কারও শরীরে আইপিএ কম আছে কিনা-তা ৩ মিনিটের মধ্যে জানা যাবে বলেও জানান এই গবেষক। তিনি বলেন, এনজাইমটির স্বল্পতার কারণে যাদের ঝুঁকি রয়েছে, তারা প্রতিরোধমূলক ব্যবস্থা নিয়ে ডায়াবেটিস মুক্ত থাকতে পারবেন।
সংবাদ সম্মেলনে ডায়াবেটিক অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি ডা. একে আজাদ খান বলেন, যাদের আইএপি কমে যায়, জেনেটিক কারণ, ইনসুলিন রেজিস্টেন্স, কায়িক পরিশ্রমের ঘাটতিসহ বিভিন্ন কারণে হয় ডায়াবেটিস। তবে ইনটেস্টিনাল (অন্ত্রে) অ্যালকাইন ফসফেট (আইপিএ) নামক একটি এনজাইমের ঘাটতিও ডায়াবেটিস রোগ সৃষ্টির অন্যতম কারণ।

সংবাদ সম্মেলনে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি বিভাগের অধ্যাপক ও গবেষক সালেকুল ইসলাম জানান, যাদের দেহে এ এনজাইমের পরিমাণ কম তাদের এনজাইম দেওয়া সম্ভব হলে ডায়বেটিস প্রতিরোধ করা সম্ভব।

২০২১ সালের হিসাব অনুযায়ী, বিশ্বে বর্তমানে ৫৪ কোটি মানুষ ডায়াবেটিসে আক্রান্ত। এর তিন-চতুর্থাংশ বাস করে নিম্ন মধ্যম আয়ের দেশগুলোতে। অন্যদিকে বাংলাদেশে ডায়াবেটিক সমিতির সর্বশেষ প্রতিবেদন অনুযায়ী দেশে এ রোগীর সংখ্যা ৮৪ লাখের বেশি।

২৪ মার্চ ২০২২, ০৩:৪১পিএম, ঢাকা-বাংলাদেশ।