• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

মিষ্টি কুমড়ায় ৭ উপকারিতা

মিষ্টি কুমড়ায় ৭ উপকারিতা

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

সুস্বাদু ও পুষ্টিকর সবজি মিষ্টি কুমড়া। অনন্য পুষ্টি উপাদান ও গুণাগুণ সমৃদ্ধ মিষ্টি কুমড়া দেশের সব অঞ্চলেই আবাদ হয়। বছরের প্রায় সবটা সময়ই এই সবজি পাওয়া যায়। মিষ্টি কুমড়া শিশুদের জন্য দারুণ এক খাবার। সবজি হিসেবে এটি যেমন খাওয়া যায়, তেমনি মিষ্টি কুমড়া দিয়ে তেলে ভাজা মজাদার খাবারও বানানো যায়। বিশেষ করে মিষ্টি কুমড়ার হালুয়া, বরফি, মিষ্টি কুমড়ার বড়া ও ভর্তা খুবই জনপ্রিয়।

জনপ্রিয় মার্কিন স্বাস্থ্য বিষয়ক ওয়েব জার্নাল হেলথ লাইন ও টাইমস অব ইন্ডিয়ায় মিষ্টি কুমড়া নিয়ে পৃথক নিবন্ধ প্রকাশ পেয়েছে। নিবন্ধগুলোতে মিষ্টি কুমড়ার উপকারি দিক তুলে ধরা হয়েছে।

গবেষকরা বলছেন, প্রতি ১০০ গ্রাম মিষ্টি কুমড়ায় আছে ক্যালরি- ১০৯ কিলোক্যালরি, কার্বোহাইড্রেট- ৬.৫ মিলিগ্রাম, সুগার- ২.৭৬ মিলিগ্রাম, ফাইবার- ০.৫ মিলিগ্রাম, ফ্যাট- ০.১ মিলিগ্রাম, প্রোটিন- ১ মিলিগ্রাম, ভিটামিন এ ৫৩ শতাংশ, ভিটামিন বি১, বি২, বি৩, বি৫, বি৬, বি৯- ০.৩৯৭ মিলিগ্রাম, ভিটামিন সি- ৯ মিলিগ্রাম, ভিটামিন ই- ০.৪৪ মিলিগ্রাম, ক্যালসিয়াম- ২১ মিলিগ্রাম, আয়রন- ০.০৮ মিলিগ্রাম, ম্যাগনেসিয়াম- ১২ মিলিগ্রাম, ম্যাঙ্গানিজ- ০.১২৫ মিলিগ্রাম, ফসফরাস- ৪৪ মিলিগ্রাম, পটাসিয়াম- ৩৪০ মিলিগ্রাম, সোডিয়াম- ১ মিলিগ্রাম এবং জিংক- ৩ মিলিগ্রাম।

মিষ্টি কুমড়ায় যেসব উপকার

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে: ভিটামিন এ, বি, সি, ফাইবার ও পটাসিয়াম সমৃদ্ধ সবজি মিষ্টি কুমড়া। ফলে এই সবজি খেলে শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। যা গবেষণায় প্রমাণিত।

হজমশক্তি উন্নত হয়: মিষ্টি কুমড়ায় রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার। ফলে এটি দ্রুত খাবার হজমে সহায়তা করে। এ ছাড়া মিষ্টি কুমড়া কোষ্ঠকাঠিন্য দূর করে।

ডায়াবেটিস, হৃদরোগ দূরে রাখে: এই সবজিতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট। যা ক্যান্সার, ডায়াবেটিস ও হৃদরোগের মতো জটিল রোগ দূরে রাখে।

ত্বক উন্নত করে: মিষ্টি কুমড়া ত্বকের যত্নে অনন্য। এতে থাকা ভিটামিন এ এবং ভিটামিন কে ত্বকের বলিরেখা, কালচে ভাব ও রোদে পোড়া দাগ দূর করে। ত্বক নরম ও কোমল করে মিষ্টি কুমড়া।

অবসাদ কমায়: ফসফরাস, ম্যাঙ্গানিজ ও ম্যাগনেসিয়ামের অনন্য উৎস মিষ্টি কুমড়া। এই উপাদানগুলো মানসিক অবসাদ দূর করে। এতে থাকা কার্বোহাইড্রেট, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম ও আয়রন শরীরে শক্তি যোগায়।

ওজন কমায়: মিষ্টি কুমড়ায় ক্যালরি কম ও এতে ফাইবার বেশি। যে কারণে এটি দ্রুত ওজন কমাতে সহায়ক।

রক্তচাপ কমায়: মিষ্টি কুমড়া পটাসিয়ামে ভরপুর একটি সবজি। পটাসিয়াম রক্তচাপ নিয়ন্ত্রণে অত্যন্ত কার্যকরী। এটি মানবদেহের কার্ডিওভাস্কুলার ডিজিজের ঝুঁকি কমায়।

 

তথ্যসূত্র: হেলথ লাইন।

০৮ জুন ২০২৩, ০৩:৪৫পিএম, ঢাকা-বাংলাদেশ।