• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ডায়াবেটিস ও রোগ নিরাময়ে অনন্য ‘জাম’

ডায়াবেটিস ও রোগ নিরাময়ে অনন্য ‘জাম’

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

ব্ল্যাক পাম বা জাভা পাম বাংলাদেশে জাম নামেই পরিচিত। দেশে এখন জামের মৌসুম। কবির ভাষায়, পাকা জামের শাখায় উঠে এখন মুখ রঙিন করার দিন। জাম অত্যন্ত পুষ্টিকর একটি ফল। আকারে ছোট হলেও জামের গুণাগুণ কোনো ভাবেই কম নয়। গবেষকরা বলছেন, জামে রয়েছে প্রচুর পরিমাণে আয়রন। এই উপাদানটি রক্তে হিমোগ্লোবিনের মাত্রা ঠিক রাখে। এটি রক্ত পরিষ্কার করতেও সহায়তা করে।

যা আছে জামে

পুষ্টিবিদরা বলছেন, প্রতি ১০০ গ্রাম জামে রয়েছে ক্যালরি- ২৫১ কিলোক্যালরি, কার্বোহাইড্রেট- ১৫.৫৬ মিলিগ্রাম, ফ্যাট- ০.২৩ মিলিগ্রাম, প্রোটিন- ০.৭২ মিলিগ্রাম, ভিটামিন এ- ৩ মিলিগ্রাম, ভিটামিন বি১,২,৩- ০.২৭৫ মিলিগ্রাম, ভিটামিন সি- ১৪.৩ মিলিগ্রাম, ক্যালসিয়াম- ১৯ মিলিগ্রাম, আয়রন- ০.১৯ মিলিগ্রাম, ম্যাগনেসিয়াম- ১৫ মিলিগ্রাম, ফসফরাস- ১৭ মিলিগ্রাম, পটাসিয়াম- ৭৯ মিলিগ্রাম, সোডিয়াম- ১৪ মিলিগ্রাম এবং জলীয় অংশ- ৮৩.১৩ মিলিগ্রাম।

জাম খেলে যা হয়

হার্ট ভালো রাখে: জামে থাকা উচ্চ মাত্রার ভিটামিন সি শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দেয়। এ ছাড়া এতে থাকা পটাসিয়াম হার্টের স্বাস্থ্য ভালো রাখে। এমনকি জাম উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণেও কার্যকর।

ডায়াবেটিস দূরে রাখে: যারা ডায়াবেটিসে আক্রান্ত, তাদের জন্য জাম দারুণ এক প্রাকৃতিক ওষুধ। জামের অ্যান্টিবায়োটিক উপাদান রক্ত পরিষ্কার করে এবং রক্তে থাকা চিনির মাত্রা কমিয়ে দেয়। গবেষকরা বলছেন, জাম ফলই নয়, জামের পাতাও ডায়াবেটিস রোগ নিয়ন্ত্রণে দারুণ ভাবে কার্যকরী।

ত্বক ও চোখ ভালো রাখে: জামে রয়েছে প্রচুর ভিটামিন 'এ' এবং ভিটামিন 'সি'। এসব উপাদান ছাড়াও জামে রয়েছে বিভিন্ন খনিজ উপাদান। যা আমাদের চোখ এবং ত্বকের স্বাস্থ্য ভালো রাখে।

হজমশক্তি বাড়ায়: জামে রয়েছে ভিটামিন সি, ভিটামিন বি, ফসফরাস, সোডিয়ামের মতো উপাদান। এসব উপাদান পেট ঠাণ্ডা রাখে। ফলে খাবার দ্রুত হজম হয়। যাদের পেটে অ্যাসিডিটির সমস্যা রয়েছে, তারা জাম খেলে উপকার পাবেন।

ত্বকের তৈলাক্ততা দূর করে: গবেষকরা বলছেন, জামে রয়েছে অ্যাসট্রিনজেন্ট প্রপার্টিজ। যার ফলে মুখের ত্বকের তৈলাক্ত ভাব ও ছোপ ছোপ দাগ দূর করে জাম।

ইনফেকশন দূর করে: অক্সিলিক অ্যাসিড, গ্যালিক অ্যাসিড, ম্যালিক অ্যাসিড, ট্যানিন এবং বেটুলিক অ্যাসিডের দারুণ এক উৎস জাম। এসব উপাদান মানবদেহের ইনফেকশন দূরে রাখে।

দাঁত ও মাড়ি ভালো রাখে: জামে রয়েছে ক্যালসিয়াম ও ম্যাগনেসিয়াম এবং ভিটামিন এ। এই উপাদানগুলোর পাশাপাশি জামে রয়েছে অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান। ফলে জাম খেলে দাঁত ও মাড়ি শক্তিশালী হয়।

 

তথ্যসূত্র: ওয়েব এমডি।

০১ জুন ২০২৩, ০১:৩০পিএম, ঢাকা-বাংলাদেশ।