• ঢাকা, বাংলাদেশ
  • বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

বন্যার আগে সুরক্ষায় যা করবেন

বন্যার আগে সুরক্ষায় যা করবেন

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

ঋতুচক্রে গ্রীষ্ম চলমান। এর পরই বাংলাদেশে শুরু হবে বর্ষা। বর্ষাকাল শুরুর আগেই দেশে বৃষ্টিপাত হয়, এই বৃষ্টিপাতে দেশে বন্যা পরিস্থিতি সৃষ্টি হয়। আবার দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চলীয় সীমান্তের ওপার থেকে নেমে আসা পাহাড়ি ঢলেও বন্যা দেখা দেয়। চলতি সপ্তাহ অথবা আগামী সপ্তাহের মাঝেই হয়তো সিলেট, সুনামগঞ্জের হাওরাঞ্চলে বন্যা দেখা দিতে পারে। বন্যা মোকাবিলায় ও বন্যা থেকে সুরক্ষায় এরই মধ্যে হাওরাঞ্চলে মাইকিং করা হয়েছে।

বন্যার সময় রোগ বালাই ছড়ায়। বন্যার কারণে ফল-ফসলের ক্ষতি হয়। ঘর-বাড়ি নষ্ট হয়। তাই, বন্যা থেকে সুরক্ষিত থাকতে হলে কিছু সতর্কতা অবলম্বন করা জরুরি।

বন্যার আগে করণীয়

নিরাপদ স্থান নির্বাচন করুন: বন্যা শুরুর আগেই নিরাপদ স্থান নির্বাচন করে রাখুন। বন্যা শুরু হলে নিরাপদ স্থানে চলে যান। দুর্যোগ শেল্টার বা পরিচিত কোনো নিরাপদ বাসস্থান থাকলে সেখানেও আশ্রয় নিতে পারেন। নিজের পাশাপাশি অন্যান্য বন্যা কবলিতদের সাহায্য করুন।

শুকনো খাবার সংরক্ষণ করুন: বন্যা পরিস্থিতিতে সবচেয়ে বড় সংকট হয় খাবার নিয়ে। তাই, বন্যার সময় খাবার সংরক্ষণ করে রাখুন। সম্ভব হলে বেশি বেশি শুকনো খাবার নিরাপদ স্থানে সংরক্ষিত রাখুন।

বিশুদ্ধ পানির ব্যবস্থা রাখুন: বন্যার পানিতে জীবাণু মিশে থাকে। তাই, বন্যার সময় পানিবাহিত রোগ ছড়ায় বেশি। বন্যা চলাকালীন পানি ফুটিয়ে পান করুন। অথবা ফিটকিরি দিয়ে বিশুদ্ধ করে নিন। অনিরাপদ খাবার পানি কোনো ভাবেই পান করবেন না।

শিশু ও বৃদ্ধদের দিকে খেয়াল রাখুন: বাড়িতে থাকা বয়স্ক ও শিশুদের বিশেষ খেয়াল রাখুন। বন্যার সময় বয়স্ক ও শিশুরা সবচেয়ে ঝুঁকিতে থাকে। বন্যার পানিতে ডুবে শিশুর মৃত্যুর ঘটনা বেশি। এছাড়াও বন্যার পানির মাধ্যমে শিশুর শরীরে রোগ-জীবাণু ছড়িয়ে পড়ে। তাই, এসময় শিশুদের দিকে বিশেষ খেয়াল রাখুন।

পোকা-মাকড়ের উপদ্রব থেকে বাঁচতে: বন্যার সময় সাপসহ নানা ধরনের ক্ষতিকর পোকা-মাকড়ের উপদ্রব বেড়ে যায়। এ ধরনের সমস্যা থেকে পোকা-মাকড় দূর করার ওষুধ ব্যবহার করতে পারেন। তবে সেসব ওষুধ শিশুদের নাগালের বাইরে রাখুন।

আরও যা করণীয়

→ বন্যা শুরুর আগেই বাড়ির ভিটা, নলকূপ, টয়লেট যত দূর সম্ভব উঁচু করুন। এক্ষেত্রে অতীতের বন্যার পানির উচ্চতার মাত্রা মনে রাখতে হবে।

→ প্রয়োজনীয় শস্য ও বীজ নিরাপদ স্থানে মাচা তৈরি করে সংরক্ষণ করুন। গৃহপালিত পশু নিরাপদ স্থানে রাখার ব্যবস্থা করতে হবে।

→ সহজে বহনযোগ্য চুলা ও রান্না করার জন্য শুকনো জ্বালানির ব্যবস্থা করতে হবে। পানিবাহিত বিভিন্ন রোগের ওষুধ এবং প্রাথমিক চিকিৎসা সরঞ্জাম সংরক্ষণ করতে হবে।

→ প্রয়োজনীয় জিনিসপত্র বিশেষ করে টাকা-পয়সা, জমির দলিল, শিক্ষা সনদ নিরাপদ স্থানে রাখুন।

২৬ এপ্রিল ২০২৩, ০৫:২০পিএম, ঢাকা-বাংলাদেশ।