• ঢাকা, বাংলাদেশ
  • বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

যেভাবে এলো ‘ফেসবুক’

যেভাবে এলো ‘ফেসবুক’

প্রতিকী ছবি

ফিচার ডেস্ক

তথ্যপ্রযুক্তি নির্ভর বর্তমান বিশ্বে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো এক নতুন ধারার জন্ম দিয়েছে। এরই মধ্যে বেশ কয়েকটি সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম সারা বিশ্বে ব্যাপক জনপ্রিয়। তবে এশিয়ায় সবচেয়ে জনপ্রিয় ‘ফেসবুক’।

আজকের এই নীলাভ ফেসবুক একদিনে বা রাতারাতি জনপ্রিয়তা পায়নি। দীর্ঘ পরিকল্পনা, বহু মানুষের পরিশ্রম ও গ্রাহকের সমন্বিত সহযোগিতায় ফেসবুক এখন লাভজনক একটি সামাজিক যোগাযোগ মাধ্যম। ব্যক্তিগত প্রোফাইল ছাড়াও ব্যবসা-বাণিজ্য প্রসারেও ফেসবুক বিশেষ ক্যাটাগরি চালু করেছে। কাজেই দিন দিন এই প্ল্যাটফর্মটি আরও জনপ্রিয় হয়ে উঠছে।

প্রিয় পাঠক, ফেসবকুরে প্রতিষ্ঠা, পরিকল্পনা ও বিশেষ কর্মপদ্ধতি সম্পর্কে চলুন সংক্ষেপে জেনে নিই-

শুরুর কিছু কথা:

‘ফেসবুক’ বিশ্বখ্যাত টেক জায়ান্ট মেটাভার্সের অঙ্গপ্রতিষ্ঠান। হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ণরত অবস্থায় ২০০৪ সালে আন্তঃযোগাযোগ সৃষ্টির লক্ষ্য নিয়ে ফেসবুক যাত্রা শুরু করে। এই প্ল্যাটফর্মটি ব্যবহারকারীদের বিনামূল্যে বার্তা আদান-প্রদান, পরিচিতি বৃদ্ধি ও ব্যবসা প্রচারের সুযোগ সৃষ্টি করেছে।

যা জানতে পারেন:

মার্ক জাকারবার্গ, হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে ২য় বর্ষ চলাকালীন ২৮ অক্টোবর ২০০৩ এ তৈরি করেন ফেসবুকের পূর্বসূরি সাইট ফেসম্যাস। তিনি হার্ভার্ডের ৯টি হাউস এর শিক্ষার্থীদের ছবি ব্যবহার করেন। তিনি দুইটি করে ছবি পাশাপাশি দেখান এবং হার্ভার্ডের সব শিক্ষার্থীদের ভোট দিতে বলেন। কোন ছবিটি হট আর কোনটি হট নয়। 'হট অর নট'।

এজন্য মার্ক জাকারবার্গ হার্ভার্ডের সংরক্ষিত তথ্য কেন্দ্রে অনুপ্রবেশ বা হ্যাক করেন। ফেসম্যাস সাইট এ মাত্র ৪ ঘণ্টায় ৪৫০ ভিজিটর ২২০০০ ছবিতে অন লাইন এর মাধ্যমে ভোট দেন। মার্ক জাকারবার্গ তার রুমমেট অ্যাডুয়ার্ড স্যাভেরিন, ডাস্টিন মস্কোভিৎস এবং ক্রিস হিউজের সঙ্গে ফেসবুক ওয়েবসাইট চালুর বিষয়ে পরিকল্পনা করেন। বর্তমানে ২৫০ মিলিয়ন সক্রিয় ব্যবহারকারী রয়েছে ফেসবুকের।

ফেসম্যাস হতে অনুপ্রাণিত হয়ে ২০০৪ এর জানুয়ারিতে মার্ক তার নতুন সাইট এর কোড লেখা শুরু করেন এবং ফেব্রুয়ারিতে হার্ভার্ডের ডরমিটরিতে দ্য ফেসবুক.কম এর উদ্বোধন করেন।

আয়:

ফেসবুকের বেশিরভাগ আয় হয় বিজ্ঞাপন থেকে। ফেসবুকে সাধারণত অন্যান্য প্রধান ওয়েবসাইট থেকে কম ক্লিক থ্রু রেট (সিটিআর) রয়েছে। বিজনেসউইক.কমের মতে ফেসবুকের ব্যানার বিজ্ঞাপনে পাঁচ ভাগের একভাগ ক্লিক পড়ে অন্য ওয়েবের তুলনায়, যদিও সত্যিকার বিশেষ তুলনায় এটা অসম হতে পারে।

২২ মার্চ ২০২২, ০৭:৫১পিএম, ঢাকা-বাংলাদেশ।