• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

লিওনার্দো দ্য ভিঞ্চি

লিওনার্দো দ্য ভিঞ্চি

ফিচার ডেস্ক

লিওনার্দো দ্য ভিঞ্চিকে সর্বকালের সর্বশ্রেষ্ঠ এবং সবচেয়ে প্রভাবশালী শিল্পীদের একজন মনে করা হয়। তিনি ইতালীয় রেনেসাঁসের কালজয়ী চিত্রশিল্পী, ভাস্কর, স্থপতি, সঙ্গীতজ্ঞ, সমরযন্ত্রশিল্পী এবং বিংশ শতাব্দীর বহু বৈজ্ঞানিক আবিষ্কারের নেপথ্য জনক।

১৪৫২, ১৫ এপ্রিল: ইতালির ভিঞ্চি শহরের তুসকানে রাত্রি ত্রিপ্রহরে লিওনার্দোর জন্ম হয়েছিল

১৪৬৬: লিওনার্দোর বয়স যখন ১৪ তখন তাকে ডেল ভেরোচ্চির কাছে শিক্ষানবিশ হিসেবে পাঠানো হয়।এখানে তার সুযোগ হয়েছিল কারুকার্য, রসায়ন, ধাতুবিদ্যা, ধাতু দিয়ে বিভিন্ন জিনিস বানানো, প্রাস্টার কাস্টিং, চামড়া দিয়ে বিভিন্ন জিনিস বানানো, গতিবিদ্যা এবং কাঠের কাজ ইত্যাদি শেখার।

১৪৭২: ২০ বছর বয়সে লিওনার্দো “গিল্ড অব সেন্ট লুক” এর পরিচালক হবার য্যোগ্যতা অর্জন করেন এবং এই সময় থেকেই তার চিত্রকর জীবনের সুচনা।

১৪৭৮ - ১৪৮১: ধারণা করা হয় এসময় লিওনার্দো তার নিজের ওয়ার্কশপে কাজ করেছেন। ১৪৭৮ সালে চ্যাপেল অব সেন্ট বার্নার্ড ও “অ্যাডোরেশন অব দি ম্যাগি” এবং ১৪৮১ সালে “মঙ্ক অব সান ডোনাটো এ স্কাপিটো” আঁকার দায়িত্ব পান।

১৪৮২: তিনি ঘোড়ার মাথার আকৃতির একটি বীণা তৈরি করেছিলেন। লরেঞ্জো দ্য মেডিসি লিওনার্দো-র হাতে এই বীনা উপহার স্বরূপ মিলানের ডিউক লুদোভিকো এল মোরো এর কাছে পাঠিয়েছিলেন শান্তিচুক্তি নিশ্চিত করার জন্য।

১৪৮২ - ১৪৯৯ লিওনার্দো এ সময়ে মিলানে কাজ করেছেন। এখানে তিনি ভার্জিন অব দ্যা রকস্ এবং দ্যা লাস্ট সাপার ছবি দুটি আঁকার দায়িত্ব পান।

১৫০০: তিনি ফ্লোরেন্স ফিরে আসেন এবং সামরিক বিভাগে প্রকৌশলী পদে নিয়োগ লাভ করেন। এই সময়েই তিনি তার বিশ্বখ্যাত চিত্রকর্ম মোনালিসা অঙ্কন করেন।

১৫১৩ - ১৫১৬: এই সময় তিনি রোমে দশম পোপ এর অধীনে কাটিয়েছিলেন।

১৫১৫, ১৫ অক্টোবর: যখন রাজা ফ্রান্সিস ১ম মিলান দখল করলেন তখন লিওনার্দো তার অধীনে কাজ শুরু করেন। তিনি তখন রাজার বাসভবনের পাশেই "ক্লস লুইস" নামক ভবনে বসবাস করতে শুরু করলেন যেখানে তিনি তার জীবনের পরবর্তী ৩ বছর অতিবাহিত করেন।

১৫১৯, ২রা মে: লিওনার্দো এই "ক্লস লুইস" ভবনে মারা যান।

 

তথ্যসূত্র: উইকিপিডিয়া, https://www.onesigmaeducation.com/2014/05/blog-post_26.html

এবি/এসজে

২৪ সেপ্টেম্বর ২০২১, ০৬:০২পিএম, ঢাকা-বাংলাদেশ।